মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরে জিয়ার নাম পুনঃস্থাপনের দাবি বিএনপির

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-26 00:44:44

চট্টগ্রামে জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক থেকে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম কালি দিয়ে ঢেকে দেওয়াকে সমস্ত মুক্তিযোদ্ধাদের অপমান বলে উল্লেখ করেছে মহানগর বিএনপি। ওই ফলকে তার নাম পুনরায় স্থাপন করার দাবি জানিয়েছেন দলটির স্থানীয় নেতারা।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) সকালে নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, ভোট জালিয়াতি ও ডাকাতির মাধ্যমে একাদশ সংসদ নির্বাচনকে পাশ কাটাতে সরকার জিয়া স্মৃতি জাদুঘরে পরিবর্তন করার পাঁয়তারা করছে। দিন দুপুরে চিহ্নিত কিছু যুবক নামফলক মুছে দিলেও পুলিশ নীরব ভূমিকা পালন করেছে। এমনকি পুলিশের উপস্থিতিতে জিয়ার ম্যুরালে কাপড় দিয়ে ঢেকে দিয়ে ব্যারিস্টার নওফেলের ছবি টাঙানো হয়েছে, যা কেবল একজন মুক্তিযোদ্ধা নয়, পুরো মুক্তিযোদ্ধাদের জন্য অপমান।

জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক দাবি করে তিনি বলেন, আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে ওই জাদুঘরের নামফলকে তার নাম পুনঃস্থাপন করতে প্রশাসনকে আল্টিমেটাম দেওয়া হলো। এর মধ্যে দাবি পূরণ না হলে চট্টগ্রামে আগামী ২৫ ফেব্রুয়ারি পুলিশ কমিশনার ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান এবং তার পরের দিন মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে দলটির অন্যতম শরিক কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (বীরপ্রতিক) বলেন, প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জাতীয় ঐক্যের আহবান জানিয়েছিলেন। এভাবে একটি দলের প্রতি হিংসা ও বিদ্বেষ রেখে জাতীয় ঐক্য হয় না। যা হবে তা হলো আওয়ামী ঐক্য। রাষ্ট্রপতি পার্লামেন্ট ভাষণে সহাবস্থানের নির্দেশ দিয়েছেন। কিন্তু আমরা বাস্তবে তার উল্টো চিত্র দেখছি।

এ সময় তারেক রহমানের দেশে ফিরে আসার পরিবেশ সৃষ্টির অনুরোধ জানান নেতারা।

সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি আবু সুফিয়া, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এসএম বদরুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১২ ফেব্রুয়ারি নগরীর সার্কিট হাউস সংলগ্ন জিয়া স্মৃতি জাদুঘরের নামফলক কালি দিয়ে ঢেকে দেয় ছাত্র ফেরাম নামের একটি সংগঠন। মুক্তিযুদ্ধের স্বপক্ষের দাবি করা ওই সংগঠননে ছাত্রলীগের বেশ কয়েকক জন স্থানীয় নেতাকর্মী আছেন। আগামী ২৬ মার্চের আগে জাদুঘরটিকে ‘মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর’ নামকরণের প্রস্তাব জানায় এই সংগঠনটি।

এর মধ্যে গতকাল সোমবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদেও সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এটিকে মুক্তিযুদ্ধ স্মৃতি নামকরণের প্রস্তাব জানান। এর আগে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল মন্ত্রিসভার বৈঠকে জিয়া স্মৃতি জাদুঘরের নাম পাল্টে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরের নাম প্রস্তাব করেন। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পরে নামফলক মুছে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর