ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া গেলে লাইসেন্স বাতিল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:06:24

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, কোনো দোকান ও গোডাউনে ঝুঁকিপূর্ণ ২৯টি কেমিক্যাল পাওয়া গেলে ট্রেড লাইসেন্স বাতিল করে আইনের আওতায় আনা হবে। একই সঙ্গে, ওই দোকান ও গোডাউন সিলগালা করে দেওয়া হবে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর বাবুবাজার এলাকায় কেমিক্যাল ব্যবসায়ীদের দোকানের ট্রেড লাইসেন্স নবায়ন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা ব্যবসায়ীদের সাথে আলোচনার মাধ্যমে একমত হয়েছি যে, ২৯টি কেমিক্যাল অত্যন্ত দাহ্য। এগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং এগুলো থেকে যে কোনো সময় অগ্নিকাণ্ড ঘটতে পারে। এই দাহ্য পদার্থগুলো যেসব দোকান বা গোডাউনে পাওয়া যাবে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে সেসব সিলগালা করে আইনের আওতায় আনা হবে। এছাড়া, আইনের প্রয়োগের মাধ্যমে সেসব ব্যবসায়ীদের কঠোর হস্তে দমন করা হবে।

ঝুঁকিপূর্ণ কেমিক্যালগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ইথাইল অ্যালকোহল, ২-ইথাইল অ্যালকোহল, আইএসও প্রোপাইল অ্যালকোহল, এম ই কে, এম আই বি কে, থিনাইয়ার বি, ডাই এসিটোন অ্যালকোহল ইত্যাদি।

সাঈদ খোকন জানান, এফবিসিসিআই, স্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দসহ সবাই একমত হয়েছেন। যে কমিটি এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন তাদের সবাই সহযোগিতা করবেন। একই সাথে, নিয়ম মেনে ব্যবসা করলে সব ধরনের ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

তিনি বলেন, আমাদের পরিদর্শনের সময় যেসব দোকানে এই ২৯টি ঝুঁকিপূর্ণ কেমিক্যাল পাওয়া যাবে না, তাদের তাৎক্ষণিকভাবে ট্রেড লাইসেন্স ও অন্যান্য সহযোগিতা দেওয়া হবে।

দোকানদার ও ব্যবসায়ীদের পরামর্শ দিয়ে সাঈদ খোকন বলেন, যে কেমিক্যালগুলো ঝুঁকিপূর্ণ নয় সেগুলো স্যাম্পল হিসেবে দোকানে সাজাবেন। অতিরিক্ত কেমিক্যাল বোঝাই করবেন না। যেগুলো বিক্রি করবেন সেগুলো আশাপাশের বাসা-বাড়ি বা গোডাউনে না রেখে, একটু দূরে কোথাও গোডাউন করে রাখবেন। সেখান থেকে সাপ্লাই দেবেন।

এ সম্পর্কিত আরও খবর