১৫ হাজার টাকায় এসএসসি পরীক্ষার ফল পরিবর্তন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 12:31:23

রাজধানীর মতিঝিল থেকে এসএসসি পরীক্ষায় ফলাফল পরিবর্তনের নিশ্চয়তাদানকারী চার জনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। তারা ১৫ থেকে ৩০ হাজার টাকায় ফলাফল পরিবর্তন করে দিতে পারে বলে প্রতারণা করে আসছিলেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে একথা জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) আব্দুল বাতেন।

আব্দুল বাতেন বলেন, ‘আসামিরা ফেসবুক গ্রুপ খুলে শিক্ষার্থীদের এসএসসির ফলাফল পরিবর্তন করে দেবে এমন প্রচারণা চালান। তারা বলতেন, তাদের আইটি বিশেষজ্ঞ দল রয়েছে, যারা এসএসসির রেজাল্ট শিট তৈরির সফটওয়্যারের সঙ্গে সংযুক্ত হয়ে রেজাল্ট পরিবর্তন করতে পারবে।’

আসামিরা জানান, শিক্ষার্থীদের ‘এ গ্রেড’ কে ‘এ-প্লাস’ এবং ‘বি গ্রেড’ কে ‘এ গ্রেড’ করে দেওয়ার নিশ্চয়তা দিয়ে টাকা নিতেন তারা। এজন্য তারা রেজাল্টের উপর ভিত্তি করে ১৫ থেকে ৩০ হাজার টাকা করে দামদর ঠিক করতেন।

মঙ্গলবার রাতে ফকিরাপুলের জোনাকি হোটেলের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছেন মো. আব্দুল ফাহিম (২০), মো. শামীম আহম্মেদ (১৯), মো. সোহেল রানা (১৭), মো. নবীন আলী (২২)।

পুলিশের এই অতিরিক্ত কমিশনার আরো বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গেছে, গ্রেফতার হওয়া ফাহিম দীর্ঘদিন ধরে ফেসবুক, ম্যাসেঞ্জার, গ্রুপ ম্যাসেঞ্জার, ইমো, ইউটিউব ও হোয়াটস অ্যাপের মাধ্যমে এসএসসিসহ বিভিন্ন চাকরির ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে আসছেন।’

২০১৮ সালে র‍্যাবের হাতে একই অপরাধে ফাহিম একবার গ্রেফতারও হয়েছিলেন। ছয় মাস জেল খেটে বের হয়ে আবারও একই কাজ শুরু করেন।

গ্রেফতার শামীম ও সোহেল রানা ২০১৮ সাল থেকে প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত। 

এদের সম্পর্কে শিক্ষার্থী ও অভিভাবকতদের সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন পুলিশের এই অতিরিক্ত কমিশনার।

এ সম্পর্কিত আরও খবর