শহীদ বেদিতে শেষ মুহূর্তের রঙের আঁচড়

ঢাকা, জাতীয়

হাদিদ মোঃ জাবির, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 22:30:27

একুশে ফেব্রুয়ারি; একদিকে যেমন মাতৃভাষা অর্জনের দিন, তেমনি শহীদদের হারানোর শোক। এই দুয়ে মিলে জাতি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করতে চলছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসের আয়োজনে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রক্তিম রঙে রাঙানো হয়েছে প্রাণের শহীদ মিনারের বেদি। দেয়ালে দেয়ালে আঁকা গ্রাফিতি জানান দিচ্ছে বাঙালির শেকল ভাঙার বীরত্বগাঁথা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা শহীদ মিনার প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে এই চিত্র। একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে শহীদ মিনার এলাকা জুড়ে কর্মব্যস্ত সময় পার করছে শ্রমিকরা। ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে মূল বেদি, তাতে রক্তে রাঙ্গা তুলির আঁচড় দিচ্ছে প্রাণের সঞ্চার। পাশাপাশি আশেপাশের এলাকার দেয়াল জুড়ে লেখা হয়েছে একুশ নিয়া নানান কথা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের এক শিক্ষার্থী জানালেন, দেয়ালে আমাদের জাতীয় বীরদের ফুটিয়ে তুলছি। যাতে শিশু-কিশোররা সহজেই ভাষা শহীদের সাথে পরিচিত হতে পারে।

আরেক শিক্ষার্থী জানালেন, একুশ মানেই যে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানো। শেকল ভাঙার দিন। সেটা ফুটিয়ে তুলছি দেয়াল চিত্রের মাধ্যমে।

এদিকে একুশে ফেব্রুয়ারির প্রভাতফেরিকে সামনে রেখে নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি) দিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পুরো এলাকা। বসানো হয়েছে নিরাপত্তার চৌকি।

নিরাপত্তায় নিযুক্ত কর্মকর্তারা জানালেন, যে কোন ধরনের নাশকতা ঠেকাতে প্রস্তুত তারা। একুশে ফেব্রুয়ারি প্রথম প্রহরে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য সহ বিদেশি কূটনৈতিকবৃন্দ। এরপর সর্ব সাধারনের জন্য উন্মুক্ত হবে শহীদ মিনার।

এ সম্পর্কিত আরও খবর