ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রথম প্রহরের অপেক্ষায় জনতা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 04:08:58

রাত পোহালেই অমর একুশে ফেরুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন। তাই এ দিনটিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি। এখন শুধু সেই প্রতীক্ষিত প্রহরের অপেক্ষায়।

একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে সর্বপ্রথম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর পরপরই শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার ঘুরে দেখা গেছে, চারুকলার শিক্ষার্থীরা শহীদ মিনারের প্রবেশ পথ আলপনা দিয়ে রঙিন করেছেন।

অমর একুশের ইতাহাস নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা আর বাংলাদেশ শিশু একাডেমির আয়োজিত অঙ্কন প্রতিযোগিতায় শিশু শিল্পীদের অঙ্কিত চিত্রাঙ্কনগুলো ফ্রেমে করে প্রবেশপথগুলোতে টাঙানো আছে।

এছাড়া ভাষা আন্দোলন নিয়ে লেখা দেশের লেখক-কবি গুণীজনের বাণী দিয়ে চিকামারাসহ আলপনাও করা হয়েছে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার আবাসিক এলাকার দেয়ালে।

একুশে ফেব্রুয়ারি উদযাপনের দায়িত্বে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি। কমিটির প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এস এম মাকসুদ কামাল বার্তা২৪.কমকে বলেন, ‘সব ধরনের প্রস্তুতি শেষ। আমরা নিরাপত্তার বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করেছি, বিষয়টি তারা দেখছে। এছাড়া বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটসহ কিছু তরুণ শিক্ষক শৃঙ্খলার জন্য কাজ করবে।’

তিনি আরও বলেন,‘আমরা সবাই সুন্দর ও সুশৃঙ্খলভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করব। কোনো ধরনের বিশৃঙ্খলা যাতে না হয়, সে বিষয়ে সবাইকে সজাগ থাকার আহ্বান জানাচ্ছি। এছাড়া শহীদ মিনারের পবিত্রতা রক্ষা আর শহীদদের প্রতি শ্রদ্ধাবোধ রেখে কেউ যাতে মূল বেদিতে না উঠে পড়েন, সে বিষয়টি সকলের খেয়াল রাখতে হবে।‘

অমর একুশে ফেব্রুয়ারি শুধু ভাষা শহীদ দিবস হিসেবে পালিত হয় না। সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও ভাষা শহীদদের যথাযথ মর্যাদায় পালন করা হয়ে থাকে।

১৯৯৯ সালের এই দিনটিকে আন্তজার্তিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো)।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাঙালির মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ তৎকালীন শাসক গোষ্ঠীর ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে নেমে আসে। সেই ছাত্র-জনতার মিছিলে পাকিস্তানি পেটোয়া বাহিনী-পুলিশের গুলিতে রাজপথে লুটিয়ে পড়েন সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকসহ আরও অনেকে।

এ সম্পর্কিত আরও খবর