ভক্তি-ভালোবাসায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 02:49:58

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে দেশের বিভাগীয়, জেলা ও উপজেলা শহীদ মিনারে সাধারণ মানুষের ভিড় নামে।

কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গাইতে গাইতে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন দেশের সর্বস্তরের জনতা।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে সারাদেশের শহীদ মিনারে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হাজারো মানুষ শ্রদ্ধা জানাতে আসেন।

ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, বরিশাল, ভোলা, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, চাঁদপুর, চুয়াডাঙ্গা, লালমনিরহাট, নেত্রকোনা, ময়মনসিংহ, রংপুর, বগুড়া, রাজশাহী, খুলনা, সাতক্ষীরা, যশোরসহ সারাদেশেই ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনে সাধারণ মানুষের ঢল নামে। এছাড়া দেশের সরকারি বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে জড়ো হয় শিক্ষক-শিক্ষার্থীরা।

শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন, মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা, জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, সিটি করপোরেশন, সংসদ সদস্য, প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, আইনজীবী সমিতি, নির্বাচন অফিসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও সাধারণ মানুষেরা।

সকল বয়সী ও সকল শ্রেণি-পেশার মানুষের পদচারণায় মুখরিত ছিল সারাদেশের শহীদ মিনার এলাকা। সময় বাড়ার সাথে পাল্লা দিয়ে বাড়ে জনতার ভিড়। সাধারণ জনতা শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করে একুশের বীর সেনানী ভাষা শহীদদের।

উল্লেখ্য, রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালে ভাষা শহীদদের আত্মত্যাগের এ দিনটি বাংলাদেশের ইতিহাসে মহান শহীদ দিবস হিসেবে পালন হয়ে আসছে। অমর একুশে এখন পালিত হয় সারা বিশ্বে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে। ১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।মে ভাষা শহীদদের প্রতি জানানো হয় বিনম্র শ্রদ্ধা।

এ সম্পর্কিত আরও খবর