শহীদ মিনারে লাখো মানুষের ঢল

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 19:55:01

অমর একুশে ফেব্রুয়ারি। একুশ মানেই বাঙালির অহংকার। একুশ মানেই মাথা নত না করা। ১৯৫২ সালের এই দিনেই ভাষা শহীদরা নিজেদের জীবন দিয়ে আদায় করেছিলেন বাঙালির মায়ের ভাষায় কথা বলার অধিকার।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই দিনের প্রথম প্রহর থেকেই মানুষের ঢল নামে শহীদ মিনারে। সাদা কালো পোশাকে নগ্ন পায়ে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভাষা শহীদদের প্রতি।

দেশের সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে। অনেকেই এসেছেন পরিবার পরিজন নিয়ে। ছোট্ট শিশুরাও বাদ যায়নি এই মিছিল থেকে।

ভোর থেকেই লাইন ধরে সুশৃঙ্খলভাবে শহীদ মিনারের প্রবেশ করছে মানুষরা। তরুণ তরুণীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে শহীদ মিনার চত্বর।

হামদর্দ পাবলিক কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের পর রাকিব আহমেদ বলেন, '১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ছাত্র সমাজ ভাষার জন্য রাজপথে নেমেছিল। বুকের তাজা রক্ত দিয়ে আদায় করেছিল ভাষার মর্যাদা। একজন ছাত্র হিসেবে আমিও তাই গর্ববোধ করি এই দিনে।'

ইডেন কলেজের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে এসেছেন আঁখি আক্তার। বলেন, 'পৃথিবীর আর কোথাও ভাষার জন্য এমন আন্দোলন করতে হয়নি কোনো জাতিকে। রফিক, সালাম, বরকতসহ নাম না জানা অনেক ভাষা শহীদদের ত্যাগের কথা আমাদের ইতিহাসে রয়েছে। এ ইতিহাস আমাদের গর্বের। আন্তর্জাতিকভাবেও স্বীকৃতি পেয়েছি আমরা। শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পেরে খুবই ভালো লাগছে।'

এর আগে রাত ১২টা ১টি মিনিটে প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ বাজানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ শেষে নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন কার্যক্রম পরিচালিত হচ্ছে শহীদ মিনার চত্বরে।

এ সম্পর্কিত আরও খবর