মানসম্মত বই লেখার আহবান চসিক মেয়রের

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-25 05:53:16

বাংলা ভাষার সমৃদ্ধি ও উৎকর্ষতার জন্য লেখক, প্রকাশক, কবি ও সাহিত্যিকদের আরও বেশি গবেষণা ও মানসম্মত বই লেখার আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেছেন, পাঠক ও শিক্ষার্থীদের চাহিদা ও মনের খোরাক অধিক নয়, মানসম্মত একটি বই লেখেন। আপনারা যত বেশি লিখবেন, গবেষণা করবেন, ততই বাংলা ভাষা আন্তর্জাতিকভাবে সমৃদ্ধি লাভ করবে।

বৃহস্পতিবার (২১ফেব্রুয়ারি) বিকালে নগরীর জিমনোসিয়াম মাঠে চলমান চট্টগ্রাম বইমেলায় ‘একুশে স্মরক সম্মাননা’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, কেবল ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৪ ও ১৬ ডিসেম্বর বাংলা ভাষাকে স্মরণ করলে হবে না। ৩৬৫ দিনই বাংলা ভাষার সমৃদ্ধি ও উন্নয়নে কাজ করতে হবে। ১৯৫২ সালে রক্তের বিনিময়ে স্বাধীনতার সূচনা করা ভাষা আন্দোলন আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এর ধারাবাহিকতা রক্ষার করার জন্য রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক দিক থেকে দেশকে এগিয়ে নেওয়ার কাজে সবাইকে নিয়োজিত হতে হবে।

নাছির উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের অর্জন, উন্নয়নের ক্রমধারা সবকিছুকে বাস্তবে প্রতিফলন করতে হবে। দেশের প্রতিটি নাগরিককে আন্তরিক ও সুনাগরিকের বৈশিষ্ট্য অনুসরণ করতে হবে।

চট্টগ্রামের বইমেলা প্রসঙ্গে চসিক মেয়র বলেন, অনেক আগে থেকে এখানে বিছিন্নভাবে বইমেলা হয়ে আসছে। ভিন্ন ভিন্ন বইমেলা হওয়ায় লেখক ও প্রকাশরা অস্বস্তিতে ভুগছিলেন, বাইরেরর প্রকাশকরা উৎসাহ পেতেন না। আমি ব্যক্তিগতভাবে ও সিটি করপোরেশনের মাধ্যমে সকলের সম্মতিতে জিমনেসিয়াম মাঠের বইমেলার উদ্যোগ নিয়েছি। এ এলাকাটির পাশে বিকল্প রাস্তায় চলাচলে সমস্যা হচ্ছে না। আমি পরিকল্পনা করছি, সামনে জিমনেসিয়াম মাঠের পেছনে রাস্তার একপাশ খোলা রেখে, অন্য পাশ ব্লক রেখে মেলার পরিসীমা বৃদ্ধি করব।

অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পক্ষ থেকে ১৪ গুণী ব্যক্তিকে মহান একুশে স্মরক সম্মাননায় ভূষিত করা হয়। তারা হলেন-

ভাষা আন্দোলনে ভূমিকা রাখায় দবির আহমদ চৌধুরী, চিকিৎসায় ডা. শেখ মোহাম্মদ কামাল উদ্দীন, মুক্তিযুদ্ধে মোহাম্মদ ইবরাহিম, স্বাধীনতা আন্দোলনে শহিদ আবদির রব (মরণোত্তর), ক্রীড়ায় কামাল উদ্দীন আহমদ, শিক্ষায় প্রফেসর (প্রকৌশলী) মোহাম্মদ আলী আশরাফ, সমাজসেবায় সাফিয়া গাজী রহমান, সংগঠক হিসেবে শাহ আলম নিপু, সংগীত শিল্পী হিসেবে প্রয়াত আইয়ুব বাচ্চু (মরণোত্তর), সাংবাদিকতায় মোস্তফা কামাল পাশা, গবেষণায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, কথাসাহিত্যে দেবাশীষ ভট্টাচার্য্য, শিশুসাহিত্যে মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম (মানজুর মুহাম্মদ) ও কবিতায় খালেদ হামিদী।

চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা ও মেলা উদযাপন কমিটির সদস্য সচিব সুমন বড়ুয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য দেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্যানেল মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসানী।

এ সম্পর্কিত আরও খবর