কঙ্কালের সমাধান ডিএনএ, সময় লাগবে ১ মাস

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান , স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:40:22

রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৩০টি লাশ দেখে চেনার কোনো উপায় নেই। লাশগুলো এমনভাবে পুড়ে গেছে যে কঙ্কালের মতো হয়েছে। সে লাশগুলোর ডিএনএ পরীক্ষা মাধ্যমেই আসবে পরিচয় শনাক্তের সমাধান। সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন অন্তত ১ মাস সময় লাগবে তাদের পরিচয় নিশ্চিত হতে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত ঢাকা মেডিকেল করেজ হাসপাতালে ৬৭ জনের লাশ এসেছে। এছাড়া আরও তিনটি ব্যাগে লাশের খণ্ডিত অংশ আনা হয়েছে। সব মিলিয়ে অন্তত ৭০টি লাশ মর্গে আছে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্তরা।
শেষ খবর পাওয়া পর্যন্ত ৪০টি লাশকে শনাক্ত করতে পেরেছে স্বজনরা। বাকি লাশগুলো শনাক্ত করার এখন শেষ সমাধান ডিএনএ পরীক্ষা।

জানতে চাইলে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ বার্তা২৪.কমকে বলেন, ‘এক-তৃতীয়াংশ লাশই পুড়ে ছাই হয়ে গেছে। এসব লাশ ডিএনএ টেস্টের মাধ্যমে শনাক্তের কাজ করতে হবে। পুলিশের নির্দেশ পেলে লাশগুলোর ময়নাতদন্তের কাজ করব। তবে ডিএনএ থেকে শনাক্ত লাশ পেতে সময় লাগবে ১ মাস বা তার একটু বেশি।’

সাধারণত যেসব মরদেহের পরিচয় স্বাভাবিক প্রক্রিয়ায় নিশ্চিত হওয়া সম্ভব হয় না ডিএনএ (ডিঅক্সিরাইবোনিউক্লিয়িক এসিড) টেস্ট করেই তাদের পরিচয় নিশ্চিত করতে হয়। এ জন্য নিহতের ডিএনএ প্রোফাইল করতে হয়। নিহতের সংখ্যা যদি বেশি হয় সেক্ষেত্রে প্রতিটি মরদেহের আলাদা আলাদা ডিএনএ প্রোফাইল করতে হয়। ডিএনএ প্রোফাইল টেস্টের এই পদ্ধতি বিশ্বজনীন স্বীকৃত। পুরান ঢাকায় আগুনের এ ঘটনায় নিহতদের মরদেহগুলোর ডিএনএ একই পদ্ধতিতে পরীক্ষা করা হবে।

ডিএনএ টেস্টের প্রক্রিয়ার বিষয়ে বার্ন ইউনিটের আবাসিক চিকিৎসক পার্থ শঙ্কর পাল বার্তা২৪.কমকে বলেন, ‘কেমিক্যালে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং দ্রুত পুড়িয়ে ফেলে। এ কারণে লাশগুলো শনাক্ত করা কঠিন হবে। তাই ডিএনএ টেস্টের জন্য মরদেহের দাঁত ও হাড় নমুনা হিসেবে সংগ্রহ করা হয়।’

টেস্ট করার পর ম্যাচিং এবং কোনোটি না মিললে তা পুনরায় করা, এজন্য ভিকটিম ও তাদের স্বজনদের অনেক নমুনা পরীক্ষা করতে হয়। এতে এক থেকে দেড় মাস সময় লাগবে এখনো যাদের লাশ শনাক্ত হয়নি।

এর আগে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে আগুন লাগে চকবাজারের ওয়াহেদ ম্যানসনে। ঐ ভবনে থাকা কেমিক্যালের গোডাউন থাকার কারণেই মূলত আশপাশের ভবনগুলোতে আগুন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর