অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ, পরিত্যক্ত হতে পারে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 17:50:53

চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় পরিত্যক্ত ঘোষণা হতে পারে। এ বিষয়ে সাত দিনের মধ্যে আমরা প্রতিবেদন জানাবো বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক ১১ সদস্যের তদন্ত কমিটি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯ টার দিকে তারা ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকের একথা বলেন।

সরেজমিনে দেখা যায়, ভবনটি ঘুরে ঘুরে দেখেন তদন্ত কমিটি। মূল ভবনটি ছাড়াও পাশের ক্ষতিগ্রস্ত ভবনটি পরিদর্শন করেন তারা।

পরে সাংবাদিকদের ব্রিফিংকালে তদন্ত কমিটির বুয়েটের পুরকৌশল বিভাগের প্রফেসর ড. ইশতিয়াক আহমেদ বলেন, আমরা ভবনটি ঘুরে দেখেছি। ভবনের গ্রাউন্ড ফ্লোর এবং দ্বিতীয় তলায় বিম ও কলাম ক্ষতিগ্রস্ত হয়েছে। খুব সম্ভবত ভবন টিকে টিকে রাখা যাবে না। আমরা আগামী  ৭ দিনের মধ্যে প্রতিবেদনে জানাবো।

তদন্ত কমিটির অন্য সদস্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের (প্রশিক্ষণ পরিকল্পনা ও উন্নয়ন) এর পরিচালক লে. কর্নেল এসএম জুলফিকার রহমান বলেন, ১০ কাঠার জমির ওপরে ভবনটি হলেও এখানে ফায়ার ইকুপমেন্ট ছিল না। তাছাড়া ভবনটির একটি মাত্র সিঁড়ি রয়েছে। সেটাও ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনাযোগ্য।

তিনি আরো বলেন, দ্বিতীয় তালায় লাইটার এর গোডাউন ছিল। যার ফলে আগুনের বেগ আরো দ্রুত বৃদ্ধি পেয়েছিল। যা নিয়ন্ত্রণ অযোগ্য। তাছাড়া পুরো ভবনেই ছড়িয়ে ছিটিয়ে কেমিক্যাল ছিল। এটা অস্বীকার করার কিছু নেই।

এদিকে ডিএনসিসি কমিটি আগামী ৭ দিনের মধ্যে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ ভবনসমূহ চিহ্নিত করে লাল রঙ দিয়ে "ঝুঁকিপূর্ণ" সাইনবোর্ড টানানোর জন্য নির্দেশনা প্রদান করেছেন। পাশাপাশি পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ করতে বলা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী রেজাউল করিমকে কমিটির আহবায়ক করে ১১ সদস্যবিশিষ্ট কমিটির অন্য সদস্যরা হলেন, ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মেহেদী আহমেদ আনসারী, প্রফেসর ড. ইসতিয়াক আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা, উন্নয়ন) লে. ক. এস. এম. জুলফিকার রহমান, ডিএসসিসির অতি. প্রধান প্রকৌশলী (অ. দা.) আনিসুজ্জামান, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বিদ্যুৎ) মো. জাফর আহমেদ, ডিএসসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম, রাজউকের তত্বাবধায়ক প্রকৌশলী মো. নুরুল ইসলাম, রাজউকের পরিচালক মো. শাহ আলম, রাজউকের অথরাইজড অফিসার মো. নুরুজ্জামান জহির, ডিএসসিসির পরিবেশ, জলবায়ূ, দুর্যোগ ব্যবস্থাপনা তত্বাবধায়ক প্রকৌশলী মো. আবু হালেম।

এ সম্পর্কিত আরও খবর