লাশ শনাক্তে নেওয়া হচ্ছে স্বজনের ডিএনএ নমুনা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 14:33:07

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টার আগুনে নিহতদের মধ্যে এখন পর্যন্ত মাত্র ৪৬ জনের লাশ শনাক্ত এবং হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করেছে পুলিশ ও ঢাকা জেলা প্রশাসন।

তবে ৬৭ টি লাশের মধ্যে এখনো ২১ টি শনাক্ত ও হস্তান্তর করা সম্ভব হয়নি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, বাকি ২১ টি লাশের মধ্যে অধিকাংশই শনাক্ত করতে ডিএনএ টেস্ট করতে হবে। ডিএনএ টেস্টের প্রক্রিয়া শুরু করেছে ঢামেক ও ঢাকা জেলা প্রশাসন। লাশ শনাক্তকরণে ডিএনএ'র নমুনা সংগ্রহ করতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পৌঁছেছে সিআইডির একটি টিম।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গের সামনে পুলিশ ও ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এখন পর্যন্ত চকবাজারের আগুনের ঘটনায় নিখোঁজ ১১ জনের তালিকা করা হয়েছে। তাদের প্রত্যকের লাশ শনাক্তকরণে ডিএনএ টেস্ট করতে হবে। তবে এই সংখ্যা বাড়তে পারে। এই ১১ জনের পরিবার বা স্বজনদের ডিএনএ এর নমুনা নিয়ে মর্গে রাখা লাশগুলোর সঙ্গে মিলানো হবে।

নিখোঁজ যাদের ডিএনএ টেস্ট করা হবে,  তানজিল হাসান (১৯),মো.আনোয়ার হোসেন, হাজী ইসমাইল, দোলা, বৃষ্টি, বিল্লাল, ওয়াইজ হোসেন, বিবি হালিমা, নাসির উদ্দিন (৩৫), মো.আহছান ও মোহাম্মদ হাসান (৪৫)।

ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল্লা আল মাফুজ বার্তা২৪.কমকে বলেন, আমরা এখন পর্যন্ত ৪৬ জনের লাশ শনাক্তকরণ ও হস্তান্তর সম্পূর্ণ করেছি। এখন বাকি লাশ শনাক্তকরণে ডিএনএ টেস্ট করা হবে। আমরা ডিএনএ টেস্টের ১১ জনের একটি তালিকা করেছি। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। আজ দুপুর থেকে ডিএনএ টেস্ট শুরু হবে।

এ বিষয়ে সিআইডির অ্যাসিস্ট্যান্ট ডিএনএ অ্যানালিস্ট নুসরাত বার্তা২৪.কমকে বলেন, আমরা এখন বাকি ২১ লাশ থেকে ডিএনএ'র নমুনা সংগ্রহ করব।  যারা লাশের খুঁজে এসেছেন তাদের ডিএনএ'র নমুনা সংগ্রহ করব। পরে তা সিআইডির ফরেনসিক ল্যাবএ পরীক্ষা করার পর পুলিশের কাছে প্রতিবেদনে জমা দেওয়া হবে।

এর আগে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টায় আগুন লাগে চকবাজারের ওয়াহেদ ম্যানসনে। প্রায় ১৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।

এ সম্পর্কিত আরও খবর