ছোট সানিনের লালায় শনাক্ত হবে মায়ের লাশ!

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 16:35:27

আগেভাগেই সিআইডির অ্যাসিস্ট্যান্ট ডিএনএ অ্যানালিস্ট নুসরাত গণমাধ্যম কর্মীদের বলে দেন এখন সানিনের (৫) লালার নমুনা সংগ্রহ করা হবে। আপনারা যারা ফুটেজ নিতে চান বাহির থেকে নিতে পারবেন।

এর মধ্যেই সানিনকে কোলে নিয়ে তার মামা ইসরাফিল সিআইডির নমুনা সংগ্রহ ডেস্ক এসেছেন। তখন সবার চোখ সানিনের দিকে। এত লোকের ভিড়ে সানিন প্রথমে কিছুটা ভয় পেয়ে যায়।

সানিনকে ভয় পেতে দেখে সিআইডির অ্যাসিস্ট্যান্ট ডিএনএ অ্যানালিস্ট নুসরাত বলেন, 'মা তুমি ভয় পেয়ো না। তোমাকে ব্যথা দেব না। শুধু তোমার মুখ থেকে অল্প লালা নেব।'

নুসরাতের কথা শুনে সানিন মায়ের মরদেহ শনাক্তকরণের জন্য হা করে লালা দেওয়ার জন্য। এ সময় সানিনের মুখ হা করার দৃশ্য দেখে গণমাধ্যমকর্মীসহ অনেকেই কেঁদে ফেলেন। দুই দফায় সানিনের মুখ থেকে লালা সংগ্রহ করে সিআইডি।

পরে এই লালা দিয়ে ডিএনএ টেস্টের মাধ্যমে সানিনের মা বিবি হালিমার মরদেহ শনাক্তকরণ করবে সিআইডি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) ঢামেকের মর্গে সামনে সিআইডির ডিএনএ টেস্টের নমুনা সংগ্রহের ডেস্কের এই হৃদয় বিদারক দৃশ্য দেখা যায়।

রাজধানীর চকবাজারের আগুনের ঘটনায় বিবি ফাতেমা উরুফে সানিনের মা বিবি হালিমা উরুফে শীলা (২২) নিখোঁজ রয়েছেন। পরিবারের সন্দেহ, বিবি হালিমা অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন। তাই শীলার মরদেহ খুঁজে পেতে পাঁচ বছরের শিশুকন্যা সানিনকে নিয়ে মর্গে এসেছেন তার স্বামী মো.সুমন রহমান। সুমন-শীলা দম্পতির বিবি ফাতেমা নামে পাঁচ মাসের আরেকটি শিশু বাচ্চা রয়েছে।

মো.সুমন রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘ওয়াহিদ ম্যানশনের সামনে একটি ফার্মেসিতে ওষুধ কিনতে গিয়ে শীলা আর ফিরে আসনি। তাই মর্গে এসে ডিএনএ টেস্টের জন্য নমুনা দিলাম।’

এ সময় তিনি বার বার কান্নায় ভেঙে পড়ে বলেন, ‘আমার এই দুই শিশুর কী হবে। তাদের মাকে আমি এখন কোথা থেকে এনে দেব।’

সানিনের মামা ইসরাফিল বার্তা২৪.কমকে বলেন, ‘ঢামেকে আসার পর সানিন আস্তে আস্তে আমাকে বলে, 'মামা আজ কিন্তু মাকে নিয়ে বাসায় যাব'। মাকে ছাড়া আজ বাসায় যাব না'।

তিনি বলেন, ‘ছোট ৫ মাসের বাবুটাও সারাক্ষণ কান্নাকাটি করছে। তার খালামনির কাছে ওকে রেখে এসেছি।’

তিনি আরও বলেন, ‘বোনের লাশ এখনো সনাক্ত করতে পারি নাই। ডিএনএ টেস্ট নিয়েছে। ডিএনএ টেস্টের রেজাল্ট আসলে বোনের লাশ সনাক্ত হবে।’

সিআইডি সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত নমুনা সংগ্রহের জন্য ১৪ জনের তালিকা করা হয়েছে, যাদের মধ্যে ১৩ জনের নমুনা সংগ্রহের কাজ সম্পূর্ণ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর