ফুল উধাও, শহীদ মিনার ফাঁকা!

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা ২৪.কম | 2023-08-28 05:40:10

বায়ান্নর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলির ফুলে ভরে গিয়েছিল রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার। একুশে ফেব্রুয়ারি রাতের প্রথম প্রহর থেকে প্রভাত ফেরি জুড়ে ফুল হাতে এসেছিল অসংখ্য মানুষ। শ্রদ্ধা আর ভালোবাসার ফুলে চেতনার শহীদ মিনার হয়েছিল তীর্থ স্থান।

কিন্তু এক রাত পার হতেই সেই ফুল উধাও। হাজারো মানুষের ভালোবাসার ফুল নেই শহীদ মিনারে। শুধু পরে আছে ভাঙা কিছু কর্কসিট।

চিত্র দেখে মনে হবে, একুশ তারিখ পার হলে ফুল যেন শহীদ মিনারে বেমানান। ফুল শুন্য শহীদ মিনারের চারপাশের মানুষরাও হতাশ এ দৃশ্য দেখে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে গিয়ে শহীদ মিনারে কোনো ফুলের দেখা মেলেনি।

উধাও হওয়া ফুলের ব্যাপারে কেউ কিছু বলতে না চাইলেও অনুসন্ধানে বেরিয়ে এলো চুরি যাওয়া ফুলের কর্কসিট। নগরীর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ রোডে আখতারুজ্জামানের রংপুর ফুল হাউসের সামনে কর্কসিটের স্তূপ।

খোঁজ নিয়ে জানা গেল, শহীদ মিনার থেকে ফুলসহ কর্কসিটগুলো এনে বিক্রি করেছেন টাউন হল চত্ত্বরে সারাদিন পড়ে থাকা এক বাউল শিল্পী। তাকে সহযোগিতা করেছেন আরেক শিল্পী।

নাম না প্রকাশের শর্তে স্থানীয় এক ফুল ব্যবসায়ী জানালেন, এ ঘটনা নতুন কিছু নয়।

বিভিন্ন জাতীয় দিবসগুলোতে অনেকেই শহীদ মিনার থেকে ফুলভরা কর্কসিট চুরি করে বিক্রি করেন।

এদিকে, টাউন হল চত্ত্বরে নিয়মিত আড্ডা দিতে আসা মেহেদী হাসান মওলা নামে এক তরুন জানান, শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় কোন উদ্যোগ নেই। কিছুদিন আগে সিটি পুলিশ ছিল। এখন তাদেরকে আর দেখা যায় না। এই সুযোগে কেউ হয়তো কর্কসিট বিক্রির লোভে শ্রদ্ধাঞ্জলীর ফুলগুলো চুরি করেছে।

এব্যাপারে রংপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ও নাট্যব্যক্তিত্ব কাজী মোঃ জুননুন বলেন, একদিনের ব্যবধানে শহীদ মিনার থেকে ফুল উধাওয়ের ঘটনাটি দুঃখজনক। শহীদ মিনারের রক্ষনাবেক্ষণে দায়িত্বশীলদের অবহেলার কারণে এটি সম্ভব হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর