পৌর নির্বাচনে ব্যাপকভাবে ইভিএম ব্যবহারের পরিকল্পনা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:19:15

উপজেলা পরিষদ নির্বাচনের পর পৌরসভা নির্বাচনে ব্যাপকভাবে ইভিএম ব্যবহারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) ইটিআই ভবনে সিআইএমএস ও ইএমএস অপারেটরদের প্রশিক্ষণের উদ্বোধন করে এ কথা জানান তিনি।

নির্বাচন কমিশনের ধারাবাহিক প্রশিক্ষণের অংশ হিসেবে দিনব্যাপী প্রশিক্ষণ নেন ১৫০ জন উপজেলা নির্বাচন অফিসের কম্পিউটার ও ডাটা এন্ট্রি অপারেটর।

ইসি সচিব বলেন, উপজেলা নির্বাচনের সদর উপজেলাগুলোতে ইভিএম ব্যবহার করা হবে। যেমন কক্সবাজার জেলার কক্সবাজার সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে, একইভাবে কিশোরগঞ্জ সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা হবে। আগামীতে সকল পৌরসভা নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। ইভিএম ব্যবহার করতে গেলে আমাদের দক্ষ লোকজন দরকার। আমরা মক ভোটিংয়ের মাধ্যমে ভোটারদেরও এ সম্পর্কে ধারণা দিচ্ছি।

তিনি বলেন, ভোটগ্রহণে ইভিএম ব্যবহার হলে কারচুপির অভিযোগ কমে আসবে। শুরুতে স্মার্টফোন ব্যবহার করতে কষ্ট হলেও এখন আর তা লাগে না। তাই মানুষ যদি একবার অভ্যস্ত হয়ে যায় তাহলে আর ম্যানুয়ালে যাবে না। আমরা ইভিএম ব্যবহারের জন্য সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করছি।

হেলালুদ্দিন আহমদ বলেন, নির্বাচনের ফলাফল দ্রুত পেতে ৪৫ হাজার ট্যাব মাঠ পর্যায়ের নির্বাচনী কর্মকর্তাদের দেয়ার প্রক্রিয়া চলছে। আইডিয়া প্রজেক্টের আওতায় থাকা ডাটা এন্ট্রি ও কম্পিউটার অপারেটরদের রাজস্ব খাতভুক্ত করার বিষয়টি ভেবে দেখা হবে।

অপারেটরদের ভুল তথ্য না দিয়ে সতর্ক হয়ে কাজ করার নির্দেশ দেন ইসি সচিব।

তিনি বলেন, অসৎ উদ্দেশ্যে কেউ যেন জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে না পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। একজন ভোটার তার জীবদ্দশায় কত বার ভোটার মাইগ্রেশন করতে পারবে, তা নির্ধারণ করার কথাও ভাবছে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর