কৃষির উন্নয়নে টাকার সমস্যা নেই: কৃষিমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 01:07:52

কৃষিখাতের জন্য টাকার কোন সমস্যা নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

রোববার (২৫ ফেব্রুয়ারি) মন্ত্রীর অফিসকক্ষে আন্তর্জাতিক আলু কেন্দ্রের (সিআইপি) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী ও কান্ট্রি ম্যানেজার ড. ইউ এস সিং এর সাথে সাক্ষাতকালে তিনি এ কথা জানান।

প্রতিনিধি দলের উদ্দেশে মন্ত্রী বলেন, 'কৃষিখাতের জন্য টাকার কোন সমস্যা নেই। আমরা আপনাদের সহযোগিতা চাই, কিভাবে আলুর উন্নয়ন করে এর প্রক্রিয়াজাত করে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা যায়।'

প্রতিনিধিদলের নেতৃবৃন্দ এ খাতে বাংলাদেশকে সবরকম সহযোগিতার আশ্বাস দেন মন্ত্রী।

ড. আব্দুর রাজ্জাক বলেন, 'দেশে কৃষি উৎপাদনের দিক থেকে ধান, গম ও ভুট্টার পরেই চতুর্থ স্থানে আছে আলু। অনুকূল আবহাওয়া ও মাটির কারণে কিছু জেলায় আলুর প্রায় ৩০টি জাত এর চাষ ব্যাপকভাবে হয়ে থাকে। বিগত বছরে আলুর উৎপাদন আমাদের চাহিদার চেয়ে প্রায় ৩০ লাখ মেট্রিক টন বেশি হয়েছে। লেইট ব্লাইট রোগের নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক বাজারে বর্তমানে আমরা প্রবেশ করতে পারছি না । যদিও বাংলাদেশ থেকে অনেক কৃষিজাত পণ্য বিদেশে রফতানি হচ্ছে।'

সিআইপি প্রতিনিধি বলেন, 'মিষ্টি আলু বেশ সুস্বাদু এবং এর উৎপাদনও ভালো।'

এ সময় কৃষি সচিব মো: নাসিরুজ্জাম প্রতিনিধিদলকে জানান, আমাদের দেশে মিষ্টি আলু গ্রামে বেশ জনপ্রিয়। বাংলাদেশকে আলুর আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হলে তাদের চাহিদা অনুযায়ী নতুন নতুন জাত উদ্ভাবন করতে হবে। এ দেশে আলুর উৎপাদন ভালো তবে প্রক্রিয়াজাতের জন্য তেমন উপযোগী নয়। এর জন্য চিপস ও ফ্রেঞ্চ ফ্রাইসহ অন্যান্য খাদ্য তৈরির জাত উদ্ভাবন করতে হবে। ভারতে স্বল্প সময়ে আহরণ উপযোগী আলুর জাত রয়েছে।

এ সময় তারা আলুর টিস্যু কালচার ও স্ট্যাম্প কাটিং এর কিছু নমুনা তুলে ধরেন।

বাংলাদেশ ও সিআইপি সমন্বয় করে যৌথভাবে সমস্যার সমাধান করে এ খাতের আরও উন্নয়ন করতে চায়। সিআইপির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী এবং কান্ট্রি ম্যানেজার সাথে আরও বৈঠকে বসে এই খাতের উন্নয়নে করণীয় সম্পর্কে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করার আহ্বান জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর