কেমিক্যাল গোডাউন অপসারণে টাস্কফোর্স হবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:38:37

পুরান ঢাকা থেকে সকল প্রকার কেমিক্যাল গোডাউন অপসারণে দুই স্তর বিশিষ্ট টাস্কফোর্স গঠন করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর নগর ভবনে পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে কেমিক্যাল গোডাউন অপসারণে আয়োজিত জরুরি সভায় এই ঘোষণা দেন মেয়র সাঈদ খোকন।  

মেয়র বলেন, আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে এই টাস্কফোর্স অন গ্রাউন্ডে পুরান ঢাকার এলাকা থেকে সকল প্রকার অবৈধ কেমিক্যাল গোডাউন অপসারণ করার কাজ শুরু করবে। আগামী এক মাসের মধ্যেই পুরান ঢাকা থেকে সব ধরনের ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গুদাম অপসারিত হবে।

মেয়র জানান, যেখানে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল গুদামের অস্তিত্ব পাওয়া যাবে সেখানে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।  যে বাসা-বাড়িতে অবৈধ কেমিক্যালের গোডাউনের অস্তিত্ব পাওয়া যাবে, সেই বাসা-বাড়ির সকল প্রকার ইউটিলিটি সুবিধা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস সংযোগ তাৎক্ষণিকভাবে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। যতক্ষণ পর্যন্ত সেখান থেকে ঝুঁকিপূর্ণ গুদাম না সরানো হবে সেপর্যন্ত মালিককে কোনো সংযোগ দেওয়া হবে না। এ ব্যাপারে ওয়াসা, তিতাসসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দিয়েছে ডিএসসিসি।

সাঈদ খোকন বলেন, প্রথম স্তরে উচ্চ পর্যায়ের একটি টাস্কফোর্স থাকবে, যা সংস্থার প্রধান, ব্যাবসায়ী নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সমন্বয়ে গঠন করা হবে।  এই টাস্কফোর্সের কাজ হবে পরিকল্পনা প্রনয়ণ, কাজের অগ্রগতি পর্যালোচনা, সার্বিক  পরিস্থিতি মূল্যায়ন করে নির্দেশনা প্রদান করা এবং করণীয় নির্ধারণ করা।

‘দ্বিতীয় স্তরে যে টাস্কফোর্স থাকবে, তাদের কাজ হবে অন গ্রাউন্ডে থেকে পরিকল্পনা বাস্তবায়ন করা, যেখানে ফিল্ড অফিসারসহ স্থানীয় জনপ্রতিনিধি ও ব্যাবসায়ীরা থাকবেন।’

সভায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী বলেন, চকবাজারের যে ঘটনা ঘটেছে, সে ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদের স্পষ্ট নির্দেশনা দিয়েছেন। কোনোভাবেই এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সেই লক্ষ্যে যা যা করণীয় তা করার নির্দেশ দিয়েছেন। এখন সেই লক্ষ্যে আমরা কাজ করছি, কীভাবে পুরান ঢাকাকে নিরাপদ, বাসযোগ্য এলাকা করা যায়। বাংলাদেশ পুলিশ এ ব্যাপারে অনেক সিরিয়াস এবং আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

সভায় আরো উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলি আহমেদ খান, ওয়াসার এমডি তাকসিম এ খান, ডিএসসিসির প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমান, দুর্যোগ ব্যাস্থাপনা অধিদফতরের পরিচালক আবু বকর সিদ্দিকসহ নানা উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও ব্যাবসায়ী প্রতিনিধিবৃন্দ।   

 

এ সম্পর্কিত আরও খবর