হকার উচ্ছেদ বন্ধের দাবি হকার্স ইউনিয়নের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:34:49

হকারদের গ্রেফতার ও হয়রানি বন্ধ এবং তাদের পুনর্বাসন করা ছাড়া উচ্ছেদ বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সংগঠনটির নেতারা এসব দাবি জানান।

সমা‌বে‌শে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আমাদের দেশ দুই ভাগে বিভক্ত হয়ে গেছে। এক ভাগ লুটপাট করে খায়, আর এক ভাগ মেহনত করে খায়। যারা মেহনত ক‌রে খায় তা‌দের পে‌টে লা‌থি মার‌ছে সরকার।

সরকা‌রের উদ্দেশ্যে তি‌নি ব‌লেন, হকারদের উচ্ছেদের কাজ বাদ দিয়ে  যারা আবাসিক এলাকায় কেমিক্যাল রাখে, গুদাম করে রাখে, তাদের উচ্ছেদের ব্যবস্থা করেন। গরিব মানুষের পেটে লাথি না মেরে, যারা দুর্নীতিবাজ, হাজার হাজার কোটি টাকা ব্যাংক লুট করে বিদেশে নিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ফুটপাত থেকে হকার উচ্ছেদ কর‌ছেন কিন্তু ফুটপাত থে‌কে গরিব মানুষ যে জিনিসপত্র কিনে নিয়ে যায়। যাদের বড় বড় শ‌পিংমল থে‌কে কেনাকাটা করার সামর্থ নেই। ফুটপাত উচ্ছেদ কর‌লে তারা কীভাবে কেনাকাটা করবে!

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকান্দার হক বলেন, সারাদেশে ১০ লাখ হকার আছে। পরিবার পরিজন নিয়ে তারা প্রায় এক কোটি হবে। রাস্তার ফুটপাতে হকারও থাকবে, তা‌দের উচ্ছেদ কর‌লে এই এক কো‌টি লোক খাবার পা‌বে কোথা থে‌কে?

‌তি‌নি ব‌লেন, পাশের দেশ ভারতে হকারদের জন্য আইন করা হ‌য়ে‌ছে। সেখানে বলা আছে, ফুটপাতের এক তৃতীয়াংশ হকাররা ব্যবহার করতে পারবে। দি‌ল্লি‌তে, কলকাতায় যদি এই আইন থাকে, তাহ‌লে বাংলা‌দে‌শে কেন এ আইন থাক‌বে না?

সমা‌বে‌শে আরও উপ‌স্থিত ছি‌লেন সংগঠ‌নের উপদেষ্টা হামিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন,  বাম নেত্রী জুলি তালুকদার, কবির হোসেন, আব্দুল্লাহ আল কাফী রতন, সেলিম ইসলাম প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর