এরশাদ এখন বেশ সুস্থ

ঢাকা, জাতীয়

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-31 22:46:15

দীর্ঘদিন পর প্রথম পায়ে হেঁটে বনানী অফিসে ঢুকলেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। সোয়া ঘণ্টার মতো নেতাকর্মীদের সঙ্গে কাটিয়ে বাসায় ফিরে যান।

প্রত্যক্ষদর্শী জাপার নেতাকর্মীরা বার্তা২৪.কমকে বলেন, সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় বনানীতে আসেন। অফিসের সামনে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে অফিসে প্রবেশ করেন। তবে দ্বিতীয় তলায় নিজের কক্ষে যাননি। নিচতলায় অবস্থিত মহাসচিবের নির্ধারিত কক্ষে বসে নেতাকর্মীদের সঙ্গে সোয়া ঘণ্টার মতো সময় কাটান।

সম্প্রতি আরও একদিন বনানী অফিসে হাজির হয়েছিলেন এরশাদ। তবে সেদিন গাড়ি থেকে নেমে হুইল চেয়ারে করে অফিস কক্ষে ঢুকেছিলেন। অসুস্থ হয়ে পড়ার পর সোমবার প্রথম পায়ে হেটে অফিসে ঢুকলেন বলে জানান তার ব্যক্তিগত নিরাপত্তা কর্মী বাদশা মিয়া।

বনানীতে অবস্থানকালে মহানগর জাতীয় পার্টির নেতাকর্মীদের কাছে সিটি করপোরেশন নির্বাচনের খোঁজখবর নেন। নির্বাচন নিরপেক্ষ হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন। সরকারি দল কারচুপি করে তাদের নিজেদের প্রার্থীকে জয়ী করতে চাইবেন এমন শঙ্কা প্রকাশ করেছেন বলে উপস্থিত নেতাকর্মীরা বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন।

নির্বাচনের আগে রক্তে হিমোগ্লোবিন স্বল্পতায় অসুস্থ হয়ে পড়েন এরশাদ। ধীরে ধীরে হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলেন। সিএমএইচ ও বাসায় আসা-যাওয়ার মধ্যে সীমাবদ্ধ ছিলো তার কার‌্যক্রম। শেষদিকে বেশিরভাগ সময়ে কাটে হাসপাতালে।

সর্বশেষ ২০ নভেম্বর ইমানুয়েল কনভেনশন সেন্টারে মনোনয়ন প্রত্যাশীদের সামনে আনুষ্ঠানিক বক্তব্য রেখেছিলেন এরশাদ। এরপর আরও অসুস্থ হয়ে পড়েন। এরপর ৬ ডিসেম্বর গাড়িতে করে অফিসে সামনে এলেও গাড়িতে বসে কথা বলেই চলে যান। ১০ ডিসেম্বর চিকিৎসার জন্য যান সিঙ্গাপুর।

চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার পুর্বে সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে বিশেষ সাংগঠনিক দায়িত্ব দিয়ে যান। ভোটের মাত্র ৩ দিন আগে ২৬ ডিসেম্বর দেশে ফিরলেও নির্বাচনী ক্যাম্পেইনে যোগ দেননি। এমনকি নিজের ভোটও দিতে যেতে পারেননি সাবেক এই রাষ্ট্রপতি।

ভোটের পর শপথ নেন আলাদা সময়ে গিয়ে। সেদিনও স্পিকারের কক্ষে হাজির হন হুইল চেয়ারে বসে। ২০ জানুয়ারি ফের সিঙ্গাপুরে যান চিকিৎসার জন্য। সেখান থেকে ফেরেন ৪ ফেব্রুয়ারি। তবে এখনও কোনো রাজনৈতিক কর্মসূচিতে তাকে দেখা যায়নি। সংসদ অধিবেশনে মাত্র একদিনের জন্য হাজির হয়েছিলেন তাও হুইল চেয়ারে ভর করেই।

শারীরিক অবস্থা অনেক উন্নতি হয়েছে বলে দাবী করেছেন এরশাদের এপিএস মঞ্জুরুল ইসলাম। তিনি বার্তাকে জানিয়েছেন, স্যার (এরশাদ) এখন একাই হাঁটাচলা করতে পারেন। শরীরের এই অবস্থা অব্যহত থাকলে ১ মার্চ রংপুর সফরে যাওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর