একুশে পদকপ্রাপ্ত নিখিল সেনের শেষকৃত্য সম্পন্ন

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-26 02:54:43

প্রিয়জনের চোখের জল আর ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়ে আপন শহর থেকে চির বিদায় নিলেন বরিশালের একুশে পদকপ্রাপ্ত গুণীজন নিখিল সেন।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে বরিশাল মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

এর আগে সকালে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রবীণ এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের প্রতি শেষ শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশাল মহানগর ও জেলা আওয়ামী লীগ, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, মহানগর বিএনপি, জেলা ও মহানগর জাতীয় পার্টি, বরিশাল সরকারি মহিলা কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, সরকারি বরিশাল কলেজসহ শতাধিক সংগঠনের নেতৃবৃন্দরা।

পরে সাংবাদিক মাইনুল হাসান সড়কস্থ শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে নিয়ে যাওয়া হয়। সেখানে তার কফিনে পূষ্পার্ঘ্য অর্পণ করেন প্রেসক্লাবের নেতৃবৃন্দ। সেখান থেকে নিখিল সেনের মরদেহ উদীচী ও বরিশাল নাটক সাংস্কৃতিক সংগঠন কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এর পরে শ্রদ্ধা নিবেদন শেষে মরদেহের শেষকৃত্য সম্পন্নের জন্য বরিশাল মহাশ্মশানে নেয়া হয়। সেখানে রাষ্ট্রীয় মর্যাদা শেষে দুপুরে তার শেষকৃত্য সম্পন্ন করা হয়।

এর আগে সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে অমৃত লাল দে মহাবিদ্যালয়ে নিখিল সেনের মরদেহ নেয়া হয়। সেখানে কফিনে শ্রদ্ধা জানান পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক আবুল হাসানাত আব্দুল্লাহ এম পি, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোশারফ হোসেন, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

উল্লেখ্য, সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন নিখিল সেন।

প্রয়াত নিখিল সেন বাংলাদেশের একজন নাট্যকার ও সংস্কৃতিকর্মী, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ এবং সাংবাদিক। ১৯৩১ সালের ১৬ এপ্রিল বরিশালের কলশ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

নাটকে বিশেষ অবদান রাখার জন্য নিখিল সেন ২০১৮ সালে একুশে পদক এবং আবৃত্তিতে অবদান রাখার জন্য ২০১৫ সালে শিল্পকলা পদক লাভ করেন। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা (১৯৯৬), বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা (১৯৯৯), শহীদ মুনীর চৌধুরী পুরস্কার (২০০৫), আলতাফ মাহমুদপদকসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন।

সিরাজের স্বপ্ন নাটকে সিরাজ চরিত্রে অভিনয় করার মধ্য দিয়ে নাট্যজীবন শুরু করেন নিখিল সেন। এরপর তিনি অনেক নাটকে অভিনয় করেছেন। নিজেও দিকনির্দেশনা দিয়েছেন অনেক নাটকে। কমিউনিস্ট আন্দোলনেও ভূমিকা রেখেছেন নিখিল সেন।

 

এ সম্পর্কিত আরও খবর