বিমানের কার্গো শাখায় দুর্নীতি তদন্তে মন্ত্রণালয়ের কমিটি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:53:33

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কার্গো হ্যান্ডেলিং শাখায় কোটি টাকার দুর্নীতির খবর নতুন কিছু নেই। আর এবার কার্গো হ্যান্ডেলিং বাবদ অনাদায়ী ৩৬ কোটি টাকা না আদায়ের অভিযোগ উঠেছে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বিরুদ্ধে।

বিমানের এই শাখার দুর্নীতির বিরুদ্ধে নড়েচড়ে বসেছে এবার খোদ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। ঘটনা তদন্তে সম্প্রতি তথ্যানুসন্ধান কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনেন্দ্র নাথ সরকারকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ৪ মার্চ এ সংক্রান্ত তদন্ত কাজ শুরু করবে। কমিটি এ ঘটনায় সংশ্লিষ্ট সবাইকে ঐদিন বিমানের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছে।

জানা যায়, মাহবুব আলী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর মন্ত্রণালয় বিমানের অনিয়ম-দুর্নীতি রোধে সক্রিয় হয়েছে। এর আগে প্রতিমন্ত্রীর উপস্থিতিতে ইজিপ্ট এয়ার থেকে ভাড়ায় আনা বিমানের দুই বোয়িং ৭৭৭ ২০০ ইআর দুর্নীতি ও অনিয়ম নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন সচিব মুহিবুল হক।

ঐ ঘটনা তদন্তে জোর দিয়েছে মন্ত্রণালয়। আর এবার কার্গো হ্যান্ডেলিংয়ের টাকা অনাদায়ের ঘটনায় তদন্ত কমিটি করা হলো।

বিমান সূত্রে জানা গেছে, কার্গো হ্যান্ডেলিং বাবদ টার্কিশ এয়ারের কাছে ৩৬ কোটি টাকা আদায় করা হয়নি। আট বছরে এই পরিমাণ টাকা পাওনা হলেও সংশ্লিষ্টদের বিরুদ্ধে তা না আদায়ের অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র বলছে, চুক্তি থাকার পরেও টার্কিশ এয়ার ২০১০ সাল থেকে কোনো ধরনের চার্জ দিচ্ছে না। গেল বছর টার্কিশ এয়ারের কাছে পাওনা ছিল এক লাখ ৫৩ হাজার ৫৫৮ মার্কিন ডলার এবং ৯ লাখ ৮৯ হাজার ১৫৮ মার্কিন ডলার পাওনা ছিল ২০১৭ সালে।

একইভাবে ২০১৬ সালের পাওনা আট লাখ ১৯ হাজার ৫১৯ মার্কিন ডলার, ২০১৫ সালের পাওনা সাত লাখ ৩৯ হাজার ২২৩ মার্কিন ডলার, ২০১৪ সালের অনাদায়ী ছয় লাখ ২৯ হাজার ১৬৩ মার্কিন ডলার, ২০১৩ সালের পাওনা পাঁচ লাখ তিন হাজার ৬৮৮ মার্কিন ডলার।

২০১২ সালের অনাদায়ী তিন লাখ ২৮ হাজার ৮১৫ মার্কিন ডলার, ২০১১ সালের পাওনা এক লাখ ৬৭ হাজার ৩৫৯ মার্কিন ডলার ও ২০১০ সালের অনাদায়ী চার হাজার ৪৬৮ মার্কিন ডলার। আট বছরে মোট পাওনা দাঁড়ায় ৪৩ লাখ ৩৪ হাজার ৯৫৫ মার্কিন ডলার, দেশীয় মূদ্রায় যা ৩৬ কোটি ১৪ লাখ ৩৮০ টাকা।

এ সম্পর্কিত আরও খবর