জ্ঞানভিত্তিক অর্থনীতি প্রতিষ্ঠায় বই পড়ুন: নওফেল

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:31:52

অবকাঠামোগত ও তথ্যপ্রযুক্তি উন্নয়নের চেয়ে জ্ঞানভিত্তিক অর্থনীতির ওপর গুরুত্বরোপ করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বইমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি বলেছেন, সামাজিক মাধ্যমসহ বিভিন্ন ক্ষেত্রে আমরা যোগাযোগ করছি, কিন্তু তথ্যপ্রযুক্তি সমৃদ্ধির সাথে আমরা ইতিহাস, জ্ঞান, প্রজ্ঞা ও অভিজ্ঞতার সাথে মনোজগতের পরিবর্তন করতে পারছি কি-না, তা ভেবে দেখতে হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে আমরা দীর্ঘদিন ভোগবাদী মনমানসিকতার গ্যাড়াকলে পড়ে আছি। আমি তরুণদের অনুরোধ করব, তোমরা নিজেদের সমৃদ্ধির জন্য বেশি বেশি বই পড়ো, জ্ঞান অন্বেষণ করো। মুক্তিযুদ্ধভিত্তিক অসাম্প্রদায়িক বাংলাদেশ চেতনায় জ্ঞানভিত্তিক অর্থনীতিকে ধারণ করো।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদিন এত ব্যস্ত থাকার পরও মুক্তিযুদ্ধভিত্তিক দালিলিক বইগুলো পড়েন, এডিট করে প্রকাশ করেন। রাজনীতিবিদদের রাজনীতি করার জন্য, জনগণের মনের ভাষা উপলব্ধি করার জন্য বই পড়তে হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য দেন চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া।

অনান্যদের মধ্যে মেলা উদযাপন কমিটির সদস্যসচিব মহিউদ্দীন শাহ আলম নীপু, মেলা উদযাপন কমিটির আহবায়ক নাজমুল হক ডিউক বক্তব্য দেন। পরে মেলার সেরা স্টল ও শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর