বিদেশে পড়ার সুযোগ তৈরিতে মেইসেসের আলোচনা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:22:30

মালিহা রাহানাজ উচ্চ মাধ্যমিক শেষ করে উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পাড়ি জমাতে চেয়েছিলেন। কিন্তু শুরুটা করবেন কিভাবে কিংবা আসলে কোন বিষয়ের জন্য কোন বিশ্ববিদ্যালয় সবচেয়ে ভাল হবে এসব বিষয় বুঝে উঠতে পারছিলেন না। সে যাই হোক, মালিহা পরবর্তিতে ভর্তি হন লন্ডনের ইউনিভার্সিটি অব নটিংহামে। সে সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল দেশের বাংলাদেশি এডুকেশনাল কনসালট্যান্সি প্রতিষ্ঠান মেইসেস। ফলে মালিহাকে উচ্চশিক্ষার জন্য আর ততটা বেগ পেতে হয়নি।

মালিহার মত এমন অনেক শিক্ষার্থীই মেইসেসের সহযোগিতা নিয়ে পড়ছেন দেশের বাইরের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে।

শুক্রবার (১ মার্চ) রাতে ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল মেইসেস আয়োজিত এক আলোচনা সভা। যেখানে উপস্থিত ছিলেন দেশের স্বনামধন্য পত্রিকা এবং অনলাইন মাধ্যমের সাংবাদিকরা।

আলোচনায় মূল আলোচক ছিলেন লন্ডনের কুইন মেরী ইউনিভার্সিটির পক্ষ থেকে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রিক্রুটমেন্ট বিভাগের প্রধান লী ওয়াইল্ডম্যান এবং ইউনিভার্সিটি অব নটিংহামের পক্ষে দক্ষিণ এশিয়ার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ম্যানেজার এমা উইন্টার।

এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন মেইসেস থেকে সহযোগিতা গ্রহণ করে দেশের বাইরে বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সম্পন্ন করা কিছু শিক্ষার্থীও। যারা নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগি করে নেন উপস্থিত সবার সঙ্গে।

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য পথ প্রশস্ত করার জন্যই এই আয়োজন বলে জানিয়েছেন আলোচকরা। তারা বলেন, বর্তমানে বাংলাদেশকে ৯০ জন শিক্ষার্থী ইউনিভার্সিটি অব কুইন মেরিতে পড়াশোনা করছেন। আর নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন ৪০ জন।

এছাড়া বাংলাদেশি এলামনাই শিক্ষার্থীদের সংখ্যাও হাজারের বেশি বলে জানান তারা।

আয়োজনকারী প্রতিষ্ঠান মেইসেসের ব্যবস্থাপনা পরিচালক রওহাম মনজুর উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে জানান, ২০০৭ সাল থেকে এখন পর্যন্ত মোট ছয়টি দেশের ৫০টি বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক বিদেশি ডিগ্রি অর্জনের জন্য ৩ হাজারেরও বেশি শিক্ষার্থীকে সহায়তা করেছে মেইসেস।

এ সম্পর্কিত আরও খবর