অবহেলিত নারীদের জন্য নির্বাচনে আফরোজা

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-09-01 07:40:19

সমাজের অবহেলিত নারীদের অধিকার আদায়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন। কখনো সফল, কখনো ব্যর্থ হয়েছেন। তবুও পিছ পাঁ হননি আফরোজা বেগম। সব সময়ই নারীর অধিকার বাস্তবায়নসহ গ্রামীণ জনপদে অন্ধকারে থাকা নারীদের পক্ষে লড়াই চলছে তার। এবার নারীদের অধিকার বাস্তবায়নের লক্ষ্য নিয়ে নেমেছেন নির্বাচনী লড়াইয়ে। উপজেলা পরিষদ নির্বাচন করছেন তিনি।

রংপুরের বদরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন আফরোজা বেগম। নারী নেত্রী হিসেবে পরিচিত এই সমাজ উন্নয়ন কর্মী ভোট যুদ্ধে জয়ী হতে ছুটছেন হাটে-বাজারে, পাড়া-মহল্লায়। ভোট চাইছেন যৌন হয়রানি, বাল্যবিয়ে, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে। প্রতিশ্রুতি দিচ্ছেন সমাজের নির্যাতিত ও অবহেলিত নারীর অধিকার বাস্তবায়নে আগের মতোই পাশে থাকার।

আফরোজা বেগমের পেশা সাংবাদিকতা হলেও নারীদের জন্য ব্যস্ত সময় কাটে তার। খুশি হন নারীদের এগিয়ে যাওয়া দেখে। এ কারণে তার প্রচার প্রচারণায় নারীদের অংশগ্রহণও বেশি। যেখানে যান সঙ্গে থাকছে তার সহযোদ্ধারা। কলস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি।

জানা গেছে, আফরোজা বেগম দীর্ঘদিন ধরে স্থানীয় ও জাতীয় পত্রিকায় কর্মরত রয়েছেন। তিনি বদরগঞ্জ উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের রংপুর জেলা কমিটির সহ-সভাপতি ও বিভাগীয় সমন্বয় কমিটির সদস্য এবং বদরগঞ্জ উপজেলা নারী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক পদে দায়িত্বে রয়েছেন।

এছাড়াও বিভিন্ন সামাজিক ও নাগরিক কর্মকাণ্ডে জড়িয়ে রয়েছেন। এ কারণেই বদরগঞ্জ উপজেলা জুড়ে সাংবাদিক ও নারী নেত্রী হিসেবে পরিচিতি রয়েছে তার।

ভাইস চেয়ারম্যান পদে জয় প্রত্যাশী আফরোজা বেগম বলেন, ‘আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। তাই তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রায় সামিল হতে জনপ্রতিনিধি হয়ে নারীদের জন্য আরও বেশি কাজ করতে চাই। বদরগঞ্জ উপজেলার সাধারণ মানুষের জন্য কিছু করতে চাই। আর সে কারণেই আমার নির্বাচনে আসা।’

তিনি আরও বলেন, ‘আমি প্রচারণায় নেমেই আওয়ামী লীগ, মহিলা লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের ব্যাপক সাড়া পেয়েছি।’

নারী নেত্রী আফরোজা বেগম বলেন, ‘গ্রামীণ জনপদের নারীরা সমাজের অন্ধকারে বন্দী রয়েছে। আমি নির্বাচিত হলে বদরগঞ্জ উপজেলায় নারীর প্রতি সহিংসতা রোধ, নির্যাতিত ও অবহেলিত নারীর কল্যাণে কাজ করব।’

উল্লেখ্য, আগামী ১৮ মার্চ বদরগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এই উপজেলাতে মোট ১২ জন প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ফজলে রাব্বী (নৌকা), বিএনপি থেকে পদত্যাগ করা স্বতন্ত্র প্রার্থী সাইদুল ইসলাম (মোটরসাইকেল) এবং জাকের পার্টির আবুল কালাম আজাদ (গোলাপ ফুল) প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও পুরুষ ভাইস চেয়ারম্যান চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন লড়ছেন।

এ সম্পর্কিত আরও খবর