মান গুণগত না হওয়ায় ১০১টি পণ্যের বিক্রয় নিষিদ্ধ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:26:18

পণ্যের মান গুণগত না হওয়ায় ১০১টি পণ্যের বিক্রয়, বিতরণ এবং বাণিজ্যিক বিজ্ঞাপন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিল্প মন্ত্রণালয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন উপ সচিব মোহাম্মদ মনির হোসেন হাওলাদার।

রোববার (৩ মার্চ) শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রজ্ঞাপনটি জারি করা হয়।

জানা গেছে, বাংলাদেশ স্ট্যান্ডার্ডের সমমানের না হওয়ায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) সঙ্গে পরামর্শক্রমে বিএসটিআই, ২০১৮ এর ধারা ২১ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতা বলে সরকার ১০১টি পণ্য নিষিদ্ধ করে গত ২৭ ফেব্রুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী বিক্রয়, বিতরণ এবং বাণিজ্যিক বিজ্ঞাপন নিষিদ্ধ করা এসব পণ্য হচ্ছে- বাটার বিডিএস সিএসি, ডেক্সট্রোজ মনোহাইড্রেট বিডিএস সিএসি, লিকুইড গ্লুকোজ (গ্লুকোজ সিরাপ) বিডিএস সিএসি, হানি বিডিএস সিএসি, মাস্টার্ড ওয়েল বিডিএস, ক্যান্ড পাইনঅ্যাপল বিডিএস সিএসি, ইনফ্যান্ট ফর্মুলা এন্ড ফরমুলাস ফর স্পেশাল।

এছাড়া কোকোনাট ওয়েল বিডিএস, মিল্ক পাউডারস-এ ক্রিম পাউডার বিডিএস সিএসি, সুগার বিডিএস সিএসি, পিকেলড ফ্রুটস-এ ভেজিটেবলস বিডিএস সিএসি, জ্যামস ও জেলিস-এ মারমালেডস বিডিএস সিএসি, ময়দা বিডিএস, ব্রেড বিডিএস, বিস্কুটস বিডিএস, লজেন্সেস বিডিএস, ক্যান্ড এন্ড বোটল্ড ফ্রুটস বিডিএস, ফ্রুটস স্কোয়াশেস বিডিএস, ফ্রুটস কর্ডিয়েল বিডিএস, সস্ (ফ্রুটস অর ভেজিটেবলস) বিডিএস, রিভিশন) ফ্রুটস-এ ভেজিটেবলস জুসেস বিডিএস, টমেটো পেস্ট বিডিএস, কনসেনট্রেটেড ফ্রুটস জুস বিডিএস, রিভিশন) ফ্রুটস সিরাপ বিডিএস, টমেটো কেচাপ বিডিএস, প্লাইউড ফর জেনারেল পারপাসেস বিডিএস, বনস্পতি বিডিএস, বাটার অয়েল-এ ঘি বিডিএস, টারমারিক পাউডার বিডিএস, হুইট ব্র্যান বিডিএস, টফিস বিডিএস, চিলিস, হোল এন্ড গ্রাউন্ড বিডিএস, সেফটি ম্যাচেস ইন বক্সেস বিডিএস, আইসক্রিম বিডিএস, নুডলস বিডিএস, কার্বোনেটেড বেভারেজেস বিডিএস, মেলাথিয়ন, আয়োডাইজড সল্ট বিডিএস, ড্রিংকিং ওয়াটার বিডিএস, ন্যাচারাল মিনারেল ওয়াটার বিডিএস, ব্ল্যাক টি- ডেফিনিশন এন্ড বেসিক, সিলিং রোজেস বিডিএস প্রভৃতি।

এ সম্পর্কিত আরও খবর