জঙ্গি উজ্জ্বলকে কারামুক্ত করতে চেয়েছিল হুজি সদস্যরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 02:54:08

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি উজ্জ্বলকে কাশিমপুর কারাগার থেকে মুক্ত করতে চেয়েছিলেন হরকাতুল জিহাদ (হুজি) সদস্যরা।

সোমবার (৪ মার্চ) সংবাদ সম্মেলনে আটককৃত দুই জঙ্গি সদস্য সম্পর্কে এমন তথ্য দেন ডিবির প্রধান ও অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল বাতেন।

তিনি জানান, কাশিমপুর কারাগারে অবস্থান করেও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বল জঙ্গি সংগঠনকে বিভিন্ন নির্দেশনা দিচ্ছেন।

আটক দুই জঙ্গি সদস্য হাফিজ ওরফে ইব্রাহিম এবং মামুনুর রশিদ ওরেফে বাচ্চু মোল্লাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, কাশিমপুর কারাগারে হামলা করে, জঙ্গি নেতা মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি উজ্জ্বলকে মুক্তি করতে চেয়েছিলেন তারা।

এজন্য সংগঠনকে শক্তিশালী ও অস্ত্র সংগ্রহের জন্য ডাকাতি কাজে অংশ নেন তারা। ডাকাত দলকে অস্ত্র ও নানা রকম লজিস্টিক সাপোর্ট দিয়ে সংগঠনের জন্য ৩০ শতাংশ টাকা নিত এই জঙ্গি সংগঠন।

আব্দুল বাতেন বলেন, ‘প্রায় দেড় বছর ধরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গি উজ্জ্বলের সঙ্গে কারাগারের বাইরে থাকা এই হুজি সদস্যদের যোগাযোগ হয়। প্রথম দিকে যখন উজ্জ্বল ধরা পড়ে, তখন হাফিজ আর মামুনুর রশিদ বিদেশে পাড়ি জমায়। পরবর্তীতে সুযোগ সুবিধা অনুযায়ী তারা দেশে এসে সংগঠনটি চাঙা করার চেষ্টা করে। বর্তমানে এই জঙ্গি সংগঠনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছে আব্দুর রহমান নামের একজন জঙ্গি।’

আরও পড়ুন

‘পূবালী ব্যাংকের টাকা ডাকাতির পরিকল্পনা ছিল’

রাজধানীতে ২ হুজি সদস্যসহ আটক ১৪

এ সম্পর্কিত আরও খবর