আরো দু’একদিন স্থায়ী হবে শৈত্যপ্রবাহ

, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক ৪ | 2023-08-25 21:44:20

আজ প্রায় ৭ দিন ধরে চলছে শৈত্যপ্রবাহ । গত সোমবার দেশে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ডও হয়েছে, তেঁতুলিয়ায় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর বেশির ভাগ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা এখনো ১০ ডিগ্রির নিচে।

এতে দেশের বেশির ভাগ মানুষ সীমাহীন দুর্ভোগ ও কষ্টে রয়েছে। ঠাণ্ডাজনিত রোগে মারা গেছে কমপক্ষে ৩৪ জন। এদের বেশির ভাগই শিশু।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, শৈত্যপ্রবাহ আরও দু-এক দিন চলতে পারে। তবে দেশের বেশির ভাগ এলাকাতেই তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। আগামী শুক্রবার থেকে দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা স্বাভাবিক অর্থাৎ সহনীয় মাত্রায় শীত থাকতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, আজও দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা বাড়তে পারে। চলমান শৈত্যপ্রবাহটি আরও এক থেকে দুই দিন চলতে পারে।

৩ জানুয়ারি থেকে শুরু হওয়া তীব্র শীতে এ পর্যন্ত মারা যাওয়া ৩৪ জনের মধ্যে বেশির ভাগই দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে। এর মধ্যে রাজশাহীতে ১৭ জন, কুড়িগ্রামে ১৪ জন ও হবিগঞ্জে ৩ জন। এদের বেশির ভাগই শিশু। তীব্র শীতে শ্বাসকষ্ট ও জ্বরে এদের মৃত্যু হয়েছে বলে প্রথম আলোর স্থানীয় প্রতিনিধিরা জানিয়েছেন।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত সোমবার দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার তা বেড়ে ৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রাও কিছুটা বেড়ে ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। দেশের অন্যান্য এলাকায় তাপমাত্রা কমবেশি ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বেড়েছে। তারপরও চট্টগ্রাম ও কক্সবাজার জেলা ছাড়া দেশের সর্বত্র মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

 

এ সম্পর্কিত আরও খবর