মাটিবাহী ট্রাকের জন্য ঝুঁকিপূর্ণ চলাচল

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-25 01:56:16

সিলেট ফেঞ্চুগঞ্জ সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই সড়ক দিয়ে কয়েক লাখ মানুষের যাতায়াত। ফেঞ্চুগঞ্জে রয়েছে দেশের বৃহৎ সার ফ্যাক্টরি, একাধিক পাওয়ার প্লান্টসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। অথচ একটি অসাধু চক্র ওই সড়কে মাটিভর্তি ট্রাক নিয়ে প্রতিনিয়ত যাতায়াত করছে। এ কারণে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় গণপরিবহনযাত্রীদের।

এলাকাবাসী জানায়, বিভিন্ন ফসলি জমির মাটি সংগ্রহ করে প্রতিদিন শত শত ট্রাক সিলেট ফেঞ্চুগঞ্জ সড়ক দিয়ে যাতায়াত করে। ওই মাটি তারা বিভিন্ন হাউজিং ও ব্রিকস ফিল্ডে বিক্রি করে থাকে। ফলে শুষ্ক মৌসুমের পুরোটা সময় সড়কটিতে ধুলাবালি থাকে। গণপরিবহনের যাত্রীদের নাক-মুখ ঢেকে চলতে হয়। এতে যেমন রোগবালাইয়ের ঝুঁকি বাড়ছে, পাশাপাশি যান চালাতে সতর্ক থাকতে হয় চালকদের।

স্থানীয় বাসিন্দা আব্দুল আলিম জানান, সিলেট ফেঞ্চুগঞ্জ সড়কের পারাইরচক এলাকায় একটি মোড় রয়েছে। সেখানে খুব ঝুঁকি নিয়ে চলাচল করে গাড়িগুলো। রাস্তার দুই পাশের কৃষি জমি থেকে প্রতিদিন মাটি নিয়ে ট্রাকগুলো বিভিন্ন ইটভাটা ও হাউজিংয়ে যায়। গাড়ি থেকে একটু একটু করে মাটি রাস্তায় পড়ে প্রচণ্ড ধুলাবালির সৃষ্টি হয়। যা কেবল পরিবেশের জন্য ঝুঁকিপূর্ণ নয়, এতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানিরও শঙ্কা রয়েছে।

সিএনজি অটোরিকশা চালক শফিকুল ইসলাম জানান, একটু বৃষ্টি হলে আর কথা নেই, মাটির কারণে সড়কের বিশাল একটি অংশ পিচ্ছিল হয়ে পড়ে। এতে সতর্কভাবে গাড়ি চালাতে হয়। একটু এদিক সেদিক হলে গাড়ি সড়কের নিচে চলে যেতে পারে।

তিনি আরও জানান, এ বিষয়টি কেউ দেখেও যেন দেখছে না। এ ব্যাপারে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া প্রয়োজন।

দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী বলেন, ‘বিষয়টি নজরে এসেছে। আমরা খুব শিগগিরই কার্যকর ব্যবস্থা নেব।’

এ সম্পর্কিত আরও খবর