রেস্তোরাঁগুলোকে গ্রেডিং পদ্ধতির আওতায় আনা হচ্ছে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:39:15

মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় ভেজাল ও দূষণমুক্ত নিরাপদ নিশ্চিতকরণে আইন প্রণয়নসহ নানামুখি পদক্ষেপের কথা তুলে ধরেছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের ৬৪ জেলায় ৬৪টি ও ৬টি মেট্রোপলিটন এলাকায় ৭টি মোট ৭১টি বিশুদ্ধ খাদ্য আদালত গঠন করা হয়েছে। মামলা পরিচালনার জন্য প্রতিটি আদালতে একজন করে পাবলিক প্রসিকিউটর নিয়োগ দেয়া হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকারি দলের সদস্য মো. শহীদুজ্জামান সরকারের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে এতথ্য জানান। এরআগে স্পিকার প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রিদের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত বলে ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী জানান, সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার আওতায় মোট ৫০টি খাদ্য পরীক্ষাগারের একটি ল্যাব ডাইরেক্টরি প্রণয়ন করা হয়েছে। খাদ্যে ভেজাল নিরূপণ এবং পরীক্ষার জন্য ১০টি ল্যাবরেটরি ও ২৩৪টি টেস্ট প্যারামিটারকে স্বীকৃতি দেয়া হয়েছে।

ঢাকার মতিঝিল, দিলকুশা, গুলিস্তান, পল্টন, সবিবালয় এলাকায় অবস্থিত হোটেল রেস্তোরাঁসমূহ গ্রেডিং পদ্ধতির (এ+, এ, বি, ও সি) আওতায় আনার কাজ চলছে। গত ২০ জানুয়ারি ৫৭টি হোটেল রেস্তোরাঁ এ+ (গ্রীন) ও এ (ব্লু) স্টিকার প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, নিরাপদ খাদ্য আইন ২০১৩’র আওতায় অপরাধ আমলে নিয়ে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ পর্যন্ত ৫ হাজার ৯৬টি মামলা দায়ের করে ৩ কোটি ৮৩ লাখ ২৮ হাজার ৮৪০ টাকা অর্থদণ্ড ও ২৫৬ ব্যক্তিকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করণে ভেজাল বিরোধী অভিযান আরও জোরদার করা হচ্ছে। খাদ্যের মান ফিরে না আসা পর্যন্ত ভেজাল বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

 

এ সম্পর্কিত আরও খবর