মূলধন বৃদ্ধির সুযোগ রেখে সংসদে বীমা কর্পোরেশন বিল

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 02:36:22

জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধিসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে সময়োপযোগী আইন প্রণয়নে জাতীয় সংসদে ‘বীমা কর্পোরেশন বিল-২০১৯’ উত্থাপন করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করেন। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলটি যাচাই-বাছাই শেষে কমিটিকে ৩০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিলটি উত্থাপনের বিরোধীতা করেন বিরোধী দলের জাতীয় পার্টির সদস্য মো. ফখরুল ইমাম। তবে তার আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এ সময় অর্থমন্ত্রী সংসদে জানান, বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনায় সুশাসন আনায়ন ও কর্পোরেশনের বোর্ড সদস্যদের পেশাদারিত্ব আনয়নসহ সময়োপযোগী আইন প্রণয়নে এই বিলটি আনা হয়েছে। যেখানে বিদ্যমান বীমা কর্পোরেশন আইন-১৯৭৩ রহিত করে এই আইনের অধীনে প্রতিষ্ঠিত জীবন বীমা ও সাধারণ বীমা কর্পোরেশন বহাল রাখার প্রস্তাব করা হয়েছে।

সংসদে উত্থাপিত বিলে জীবন বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৩০০ কোটি এবং ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি সাধারণ বীমা কর্পোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৫০০ কোটি ও ১২৫ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর বীমা কর্পোরেশন পরিচালনার জন্য সরকার মনোনীত একজনকে চেয়ারম্যান করে ১০ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।

ওই বিলে কর্পোরেশনের ক্ষমতা ও কার্যাবলী, কর্পোরেশনের সাধারণ নির্দেশনা, পরিচালনা বোর্ডের সভা, বোর্ড বাতিল, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ, বিনিয়োগ, পুনঃবীমা, কর্পোরেশনের অবসায়ন, ঋণ গ্রহণ ও অনুদান প্রদানের ক্ষমতা, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, হিসাব পরিচালনা, হিসাবরক্ষণ ও নিরীক্ষাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে সরকারি সম্পত্তি বীমাকরণ সম্পর্কে বলা হয়েছে, সরকারি সম্পত্তি বা সংশ্লিষ্ট ঝুঁকি বা দায় সম্পর্কিত সব নন লাইফ বীমা ব্যবসা একশ ভাগ সাধারণ বীমা কর্পোরেশনের নামে আন্ডার রাইট হবে। তবে সাধারণ বীমা নিজের জন্য পঞ্চাশ ভাগ অংশ রেখে বাকি ৫০ ভাগ বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সমহারে বণ্টন করে দেওয়ার বিধান রাখা হয়েছে। এছাড়া বিলে বিনা জামানতে বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেওয়ার বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, ১৯৭৩ সালের আইন জীবন বীমা কর্পোরেশন ও সাধারণ বীমা কর্পোরেশন, উভয় কর্পোরেশনের অনুমোদিত মূলধন ছিল মাত্র ২০ কোটি টাকা, যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। এজন্য অনুমোদিত ও পরিশোধিত মূলধনের পরিমাণ বাড়ানো হয়েছে। এছাড়া উক্ত আইনে সরকারি সম্পত্তি সম্পর্কিত ৫০ ভাগের বীমা বাধ্যতামূলকভাবে সাধারণ বীমা কর্পোরেশনের কাছে এবং অবশিষ্ট ৫০ ভাগ সাধারণ বীমা বা অন্য বেসরকারি কোম্পানির কাছে হস্তান্তরের বিধান ছিল। নতুন আইনে তা শতভাগ সাধারণ বীমার নামে অবলিখন করে পরে পঞ্চাশ ভাগ বেসরকারি খাতে সমহারে বণ্টনের প্রস্তাব করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর