অগ্রগতি নেই চকবাজারের অগ্নিকাণ্ডের মামলার!

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-25 23:48:00

পুরান ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৭১ জনের মৃত্যু হয়েছে। অভিযোগ আছে, এখনো সন্ধান মিলেনি অন্তত ১০-১২ জনের। এমন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মামলা দায়ের করার পর ১৪ দিন পার হলেও কোনো অগ্রগতি দেখাতে পারেনি সংশ্লিষ্ট পুলিশ।

চকবাজার থানা পুলিশ সূত্রে জানা গেছে, অবহেলাপূর্বক অগ্নিসংযোগের ফলে মৃত্যু ঘটানোসহ ক্ষতিসাধনের অপরাধ উল্লেখ করে চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনার পরের দিন পেনাল কোডের ৩০৪ (ক) /৪৩৬/ ৪২৭/ ৩৪ ধারায় অজ্ঞাত ১২ জনসহ মোট ১৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়। ওই মামলায় কাজী ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে হাসান (৫০) ও সোহেল ওরফে শরীফকে (৪৫) প্রধান আসামি করা হয়।

পাশাপাশি ২১ ফেব্রুয়ারি রাতে চকবাজার মডেল থানায় বাদী হয়ে আরেকটি মামলা করেন মো. আসিফ (২৮)। আসিফের বাবা স্থানীয় বাসিন্দা জুম্মন (৫২) ওই রাতের আগুনে প্রাণ হারান। একটি প্রাইভেটকারের সিলিন্ডার বিস্ফোরণ হয় উল্লেখ করে গাড়ির মালিকসহ অজ্ঞাত ১২ জনকে আসামি করা হয় এ মামলায়।

ঘটনার পর ১৪ দিন পেরিয়ে গেলেও ওয়াহেদ ম্যানশনের মালিকের দুই ছেলে, প্রাইভেটকারের মালিক ও অজ্ঞাত আসামিদের কাউকেই ধরতে পারেনি পুলিশ। এমনকি তাদের খোঁজও জানেন না তারা।

মামলার তদন্তের দায়িত্বে থাকা চকবাজার মডেল থানার উপপরিদর্শক (এসআই) মোরাদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, দুই মামলার এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। তদন্তে তেমন কোনো অগ্রগতি না হলেও পুলিশ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

একই বিষয়ে চকবাজার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম উর রশিদ তালুকদার বার্তা২৪.কমকে বলেন, ‘মামলার একদম অগ্রগতি নেই বিষয়টি ঠিক না। মামলার তদন্ত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে সিআইডি ১১ জনের নতুন মরদেহ শনাক্ত করেছে। আমরা লাশগুলো স্বজনদেরকে বুঝিয়ে দিচ্ছি।’

পুলিশের এই কর্মকর্তা জানান, তবে এটা ঠিক, মামলায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

তবে স্থানীয়রা বলছেন, ‘এই সব বড় ঘটনায় প্রভাব খাটিয়ে অপরাধীরা বেঁচে যায়। আর যার ফলে নিমতলি-চকবাজারের মতো ঘটনা আমাদের মাঝে বার বার ফিরে আসে।’

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি রাতে চকবাজারের ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এক রাতে ৬৮ জন মানুষ পুড়ে মারা যায়। সব মিলিয়ে এ ঘটনায় ৭১ জনের মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও খবর