পুরান ঢাকায় কেমিক্যাল গুদাম থাকবে না: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 04:48:54

পুরান ঢাকায় কোনোভাবেই কোনো ধরনের কেমিক্যাল গুদাম রাখা যাবে না বলে আবারো পরিষ্কার জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে, ঝুঁকিপূর্ণ সেসব গুদামগুলো স্থানান্তরের জন্য আলাদা জায়গা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।  

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র এবং ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নবনির্বাচিত কাউন্সিলরগণের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সম্প্রতি পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কিছু দিন আগে যে আগুনটা লাগলো, এটা অত্যন্ত দুঃখজনক। এখানে এই ধরনের দাহ্য পর্দাথ থাকতে পারবে না। তার জন্য আলাদা জায়গা আমরা খুঁজে দিচ্ছি।

তবে গুদাম সরানো হলেও ব্যবসা করতে কোনো বাঁধা থাকবে না। শেখ হাসিনা বলেন, তাদের ব্যবসা আমরা নষ্ট করতে চাই না। কিন্তু যেখানে বসতি সেখানে গোডাউন রাখতে পারবে না। এখানে তারা তাদের শো রুম রাখতে পারবে। যে পণ্য উৎপাদন করবে তা বিক্রি করতে পারবে। কিন্তু গোডাউনের জন্য আমরা সম্পূর্ণ আলাদা জায়গা করে দেব। যেখানে দাহ্য পদার্থ থাকা নিরাপদ।

সরকারপ্রধান বলেন, একবার নিমতলী হয়ে গেল, এখন এত বড় ঘটনা। কতগুলো মানুষের জীবন চলে গেল, কাজেই এখানে যে বাধাই আসুক, কোনো বাধাই আমরা মানব না। আমরা এটাকে (দাহ্য পদার্থের গুদাম) সরিয়ে নিয়ে যাব।

এর আগে শপথ নেন ডিএনসিসির নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম এবং ডিএনসিসি ও ডিএসসিসির নির্বাচিত কাউন্সিলরগণ।

নতুন মেয়রকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এসএম গোলাম ফারুকের সঞ্চালনায় শপথ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।  

উল্লেখ্য, গত ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে, দু’টি ওয়ার্ডে উপ-নির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন ও ডিএসসিসির নতুন ১৮টি ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর