বিহারিদের জন্য ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা আছে: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:36:08

ঢাকায় আটকে পড়া বিহারিদের আবাসনের ব্যবস্থা করতে সরকারের ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ইতোমধ্যে তাদের জন্য জায়গা খুঁজে নিচ্ছি। তাদের জন্য আমরা এ ধরনের ফ্ল্যাট করে দেব, যেন তারাও একটু ভালোভাবে বসবাস করতে পারেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) প্রধানমন্ত্রী কার্যালয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এবং ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরগণের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, দেশে অনেক বিহারি আছে, যারা পাকিস্তানের প্রতি আনুগত্য পোষণ করেছিল। পাকিস্তান কখনও তাদের নেয়নি। এখন জেনারেশনের পর জেনারেশন, এখন তারা তৃতীয়-চতুর্থ জেনারেশন এসে গেছে। তাদের জেনেভা ক্যাম্পে, যেখানে রাখা হয়েছিল, সেখানে তারা পরিবার বৃদ্ধি করেছে। কিন্তু তারা অত্যন্ত মানবেতর অবস্থায় জীবন যাপন করে।

বিহারীদের জন্য কাজের ব্যবস্থাও করা হবে জানিয়ে সরকারপ্রধান বলেন, তারা বসে থেকে নয়, তারা যেন কাজ করে খেতে পারে, তারা যেন কাজ করে তাদের সংসার চালাতে পারে, সে ব্যবস্থাও করা হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের মতো উত্তর সিটি করপোরেশনের কর্মীদের আবাসনে ভবন নির্মাণ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী। বলেন, তাদের (দক্ষিণ সিটির পরিচ্ছন্নতা কর্মী) চারটি মাল্ডিস্টোরেড বিল্ডিং হয়ে গেছে। মোট ১৩টি বিল্ডিং হবে। সেই সাথে উত্তরে যারা পরিচ্ছন্ন কর্মী, তাদের জন্য এ ধরনের বিল্ডিংয়ে ফ্ল্যাট করার পরিকল্পনা আমাদের আছে।

পরিচ্ছন্নতা কর্মীর অভাব নাই উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পাবলিক টয়লেট, বাস ও রেল স্টেশন, যেখানে যা আছে, সবগুলো যেন পরিষ্কার থাকে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

আরও পড়ুন: পুরান ঢাকায় কেমিক্যাল গুদাম থাকবে না: প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর