রংপুরে নির্মিত হচ্ছে পুলিশ হাসপাতাল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-31 08:09:12

উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে রংপুরে নির্মিত হচ্ছে পুলিশ হাসপাতাল। চার তলা বিশিষ্ট আধুনিক মানের এ হাসপাতাল হবে ৫০ শয্যার। এখানে চিকিৎসা সেবা পাবেন পুলিশ সহ তাদের পরিবারের সদস্যরা।

রংপুর বিভাগের প্রথম নির্মিত এই হাসপাতালে থাকছে রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা-নিরীক্ষা ও ডায়াগনস্টিক সেন্টার। চিকিৎসা সেবার বাইরে একজন পুলিশ সদস্য ও তার পরিবারের লোকজন ওষুধ পাবে।

রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ রোডে এই হাসপাতালের নির্মাণ কাজ চলছে। এক বছরের মধ্যে পুলিশ হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবার কথা থাকলেও বিভিন্ন কারণে তা সম্পন্ন হয়নি। তবে চলতি বছরের মে মাসের মধ্যে হাসপাতালটির নির্মাণ কাজ শেষ হবে বলে দাবি ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স হোসেন এন্টারপ্রাইজ কর্তৃপক্ষের।

গণপূর্ত অধিদপ্তরের রংপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী সাকিউল আলম জানান, ২০১৭ সালের ২৯ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ৬ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে চার তলা বিশিষ্ট ৫০ শয্যার এই হাসপাতাল নির্মাণের কাজ শুরু করা হয়। ২০১৮ সালের ২৮ অক্টোবর হাসপাতাল নির্মাণের কাজ শেষ করার কথা ছিল। তবে বিভিন্ন কারণে নির্দিষ্ট সময়ে হাসপাতাল নির্মাণের কাজ সম্পূর্ণ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু এ বছরের জুনের আগেই হাসপাতালটির নির্মাণ কাজ শেষ হবে বলেও জানান তিনি।

এদিকে আধুনিক সুবিধা সম্বলিত এই হাসপাতাল নির্মাণে স্বস্তিবোধ করছেন পুলিশ সদস্যরা। দীর্ঘদিনের দাবি পূরণ হওয়ায় সরকারের প্রতি সন্তোষ তারা। কেউ কেউ সাধুবাদও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের প্রতি।

রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) মোখতারুল আলম জানান, পুলিশ সদস্যদের অনেক ঝুঁকি নিয়ে মাঠে কাজ করতে হয়। অনেক সময় বড় ধরনের দুর্ঘটনায় পড়তে হয় তাদের। তাই পুলিশ হাসপাতাল নির্মাণ সরকারের একটি মহৎ পদক্ষেপ।

জানা গেছে, রংপুর পুলিশ হাসপাতালে পুলিশ সদস্য ও তাদের আত্মীয়-স্বজনরা চিকিৎসা সেবা পাবেন। এমনকি অবসরে গেলেও আগের মতো চিকিৎসা সুবিধা পাবেন তারা।

এ ব্যাপারে রংপুর জেলা পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম (বার) জানান, প্রাথমিকভাবে চারতলা বিশিষ্ট ৫০ শয্যার হাসপাতালে পুলিশ ও তার পরিবারের সদস্যরা উন্নত চিকিৎসা সেবা পাবেন। এই হাসপাতালে সার্বক্ষণিক স্পেশালিস্ট চিকিৎসক থাকবে। এখানে উন্নতমানের অপারেশন থিয়েটার ছাড়াও রোগ নির্ণয় ও পরীক্ষা-নিরীক্ষার জন্য ডায়াগনস্টিক সেন্টার থাকবে।

তিনি আরও জানান, অনেক সময় সরকারি হাসপাতালে পুলিশ সদস্যদের যে মানের চিকিৎসা সেবা পাওয়া দরকার তা তারা পায় না। নবনির্মিত এই হাসপাতালে পুলিশ সদস্যদের চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি ওষুধ সরবরাহ করা হবে। এই সেবা অবসরে যাওয়ার পরেও নিতে পারবেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান বলেন, রাজধানীসহ সারাদেশে পুলিশদের জন্য ৩২টি হাসপাতাল রয়েছে। জরুরি প্রয়োজনে এসব হাসপাতালে পুলিশ সদস্য ও তার পরিবারের লোকজন চিকিৎসা সেবা নিয়ে থাকেন। সেই ধারাবাহিকতায় রংপুরে নির্মিত হাসপাতালে পুলিশ ও তাদের পরিবারের সদস্যরা চিকিৎসা সেবা নিতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর