সোমবার গ্যাসের দাম বৃদ্ধির প্রক্রিয়া শুরু

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:07:48

সোমবার (১১ মার্চ) থেকে শুরু হচ্ছে গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের উপর গণশুনানি। গড়ে ৬৬ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে বিতরণ কোম্পানিগুলোর পক্ষ থেকে।

বিদ্যুৎ ও জ্বালানির নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এই গণশুনানি গ্রহণ করবে। এখানে অংশ নিয়ে যে কেউ পক্ষে বিপক্ষে মতামত দিতে পারবেন। প্রথম দিন সকালে পেট্রোবাংলার প্রস্তাবের উপর শুনানি গ্রহণ করা হবে। এরপরেই অনুষ্ঠিত হবে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) হুইলিং চার্জ বৃদ্ধির প্রস্তাব।

গৃহস্থালিতে ব্যবহৃত একটি চুলার দর ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ও দুই চুলার দর ৮৫০ থেকে বাড়িয়ে ১ হাজার ২০ টাকার প্রস্তাব রাখা হয়েছে। সিএনজির দাম সবচেয়ে বেশি বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বিদ্যুতকেন্দ্র, ক্যাপটিভ পাওয়ার, সিএনজি, শিল্প ও সার কারখানায় দামও বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বিকেলে সুন্দরবন গ্যাস ট্রান্সমিশন কোম্পানি, বুধবার সকালে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি, বিকেলে উঠছে জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাব।

শেষ দিন বৃহস্পতিবার সকালে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও বিকেলে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির প্রস্তাবের উপর গণশুনানি নেওয়া হবে।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে সর্বশেষ গ্যাসের দাম বাড়ান হয়। তখন দুই দফায় গড়ে ২২ দশমিক ৭০ শতাংশ বাড়ান হয়। মার্চে প্রথম দফায় দর বৃদ্ধি কার্যকর হলেও ক্যাবের দায়েরকৃত রিটের কারণে দ্বিতীয় দফার দাম বৃদ্ধির আদেশ ঝুলে যায়।

২০১৮ সালের মে মাসে গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবের উপর শুনানি করা হয়। তখন বলা হয়েছিল গ্যাস সংকটের কারণে ৫’শ মিলিয়ন ঘনফুট গ্যাস আমদানি করা হচ্ছে। এতে করে সাড়ে ৪ হাজার কোটি টাকা ঘাটতি হচ্ছে। কিন্তু পরে সেই দফায় আর দাম বৃদ্ধির কোনো ঘোষণা দেওয়া হয়নি। নির্বাচনের ঠিক সামনে এসে এই ঝুঁকি নিতে চায়নি বলে দাম বাড়েনি এমন কথা চাউর রয়েছে। এখন আরও ৫’শ এমএমসিএফডি গ্যাস আমদানি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এতে ঘাটতি আরও বেড়ে যায় যে কারণে দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বার্তা২৪.কমকে বলেন, ভোক্তার ঘরে গ্যাস নাই, দাম বাড়ানোর প্রস্তাব শুধু অযৌক্তিক নয় বেআইনিও। এটা কোনো আইনেও গ্রহণযোগ্য হতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর