প্রখ্যাত আলেম মুফতি যাকারিয়্যার জানাজায় মানুষের ঢল

বিবিধ, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা ২৪.কম: | 2023-08-19 09:34:28

জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) সিলেটের মুহতামিম ও শায়খুল হাদীস মুফতি আবুল কালাম যাকারিয়্যার জানাজা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) বেলা ১১টায় সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে সর্বস্তরের মানুষের ঢল নামে।

জানাজার নামাজে ইমামতি করেন জামেয়া ক্বাসিমুল উলূম দরগাহ হযরত শাহজালাল (রহ.) সিলেটের ভারপ্রাপ্ত মুহতামিম বিশিষ্ট আলেম মুহিব্বুল হক গাছবাড়ি। পরে হযরত শাহজালাল (রহ:) এর মাজারের পাশের কবরস্থানে তাকে দাফন করা হয়।

সোমবার (১১মার্চ) বিকেল ৫টার দিকে মাদরাসা থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সিলেট অঞ্চলের প্রখ্যাত আলেম। তার মৃত্যুতে ইসলামি অঙ্গনে গভীর শোক নেমে আসে।

সিলেটের বিশিষ্ট আলেম মুফতি মাওলানা যাকারিইয়্যার জানাজা উপলক্ষে সিলেট আলিয়া মাদরাসা মাঠে লাখো জনতার ঢল নামে। সকাল থেকে নগরীর বিভিন্ন মসজিদ, মাদ্রাসা থেকে লোকজন আলিয়া মাদরাসায় আসতে থাকেন। জানাজার নামাজের নির্ধারিত সময়ের আগেই মাঠ ভরে যায়। পরে মাঠের চার পাশের খালি জায়গায় ও চৌহাট্টা রিকাবীবাজার সড়কে দাঁড়িয়ে মানুষ জানাজায় অংশগ্রহণ করেন।

নামাজের পূর্বে মরহুমের জীবনী নিয়ে দেশ বরেণ্যে রাজনীতিবিদ, আলেম-উলামারা বক্তব্য রাখেন। এ সময় তারা বলেন, মুফতি যাকারিয়্যা ছিলেন একজন সর্বজনশ্রদ্ধেয় আলেমে দ্বীন ও বহুগুণে গুণান্বিত শ্রদ্ধাভাজন মানুষ। দ্বীনি শিক্ষার প্রচার-প্রসার ও বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তার মৃত্যুতে ইসলামি রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হল। বক্তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মুফতি যাকারিয়্যা দাওয়াতুল হক বাংলাদেশের সিলেট জেলার আমীর ছিলেন। তিনি দাওয়াতুল হকের আমির ও গুলশান আজাদ মসজিদের খতিব আল্লামা মাহমূদুল হাসানের অন্যতম খলিফা।

মুফতি আবুল কালাম যাকারিয়্যা জন্ম সুনামগঞ্জ জেলায়। পড়ালেখা করেন দরগাহ মাদরাসায়। সিলেট শাহজালাল রহ. দরগাহ মসজিদ ও আম্ভরখানা জামে মসজিদে খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি খলিফায়ে মাদানি আল্লামা আব্দুল হক শায়খে গাজিনগরী রহ. এর জামাতা। তিনি ৩ ছেলে ও ৩ মেয়ে রেখে গেছেন।

এ সম্পর্কিত আরও খবর