এপ্রিলে ঢাকায় দ্বিতীয় দূত সম্মেলন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:05:32

ঢাকায় এনভয় কনফারেন্স বা দূত সম্মেলন হতে যাচ্ছে এপ্রিলে। এটি দ্বিতীয় সম্মেলন। ২০১৭ সালের নভেম্বরে প্রথম দূত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে নব গঠিত সরকার, মন্ত্রীসভা এবং পররাষ্ট্রমন্ত্রী পদে নতুন মুখ নিয়োগের প্রেক্ষাপটেও দূত সম্মেলন তাৎপর্যপূর্ণ। সূত্র মতে, ওই সম্মেলনে অতীতের মতোই বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও স্থায়ী প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে।

চলতি মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শন করবেন।

দূত সম্মেলনে তার উপস্থিতি এবং প্রেসিডেন্টের সাক্ষাতের সময়সূচি নিশ্চিত হওয়ার প্রেক্ষিতেই প্রস্তাবিত সম্মেলনের তারিখ চূড়ান্ত হবে। দুনিয়ার সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বিশেষত ‘ভাবমূর্তি’ বাড়ানোর বিষয়ে কাজ করতে রাষ্ট্রদূত, হাই কমিশনারদের সরকারের সর্বোচ্চ পর্যায়ের জরুরি নির্দেশনা দেওয়ার এটিই উপযুক্ত মাধ্যম। পররাষ্ট্রমন্ত্রী গত মাসেই দূতাবাসগুলোতে চিঠি পাঠিয়ে বিস্তারিত নির্দেশনা দিয়েছেন। রোহিঙ্গা সংকট নিয়েও বিশেষ সেশন থাকছে সম্মেলনে। পরিবর্তনশীল বিশ্ব পরিস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতি কেমন হওয়া উচিত? তা নিয়ে একটি অধিবেশন হবে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক সম-সাময়িক বিভিন্ন বিষয় নিয়েও প্যানেল আলোচনা হবে।

উল্লেখ্য, বিশ্বের ৫৮টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার ও স্থায়ী প্রতিনিধিদের নিয়ে ২০১৭ সালের ২৬, ২৭ ও ২৮ শে নভেম্বর ঢাকায় সর্বশেষ দূত সম্মেলন হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর