পুলিশ যেন দাম্ভিকতার দিকে আর না যায়: অতিরিক্ত আইজিপি

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম | 2023-08-26 20:50:14

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অ্যাডিশনাল আইজিপি) মো. মোখলেসুর রহমান বলেছেন, আমরা আপনাদেরই অংশ, সাধারণ মানুষেরই অংশ। আমরা সাধারণ মানুষের অংশ হয়েই থাকতে চাই। পুলিশ যেন দাম্ভিকতার দিকে আর না যায়।

বুধবার (১৩ মার্চ) দুপুরে ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পুলিশের তদন্ত কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষে অতিরিক্ত আইজিপি এসব কথা বলেন।

তিনি এ সময় আরও বলেন, ‘পুলিশ যেন শক্তিশালী ও সমাজের প্রতিপত্তিশালী লোকদের তল্পিবাহকে পরিণত না হয় সেদিকটাতেই আমরা কাজ করছি।’

মোখলেসুর রহমান বলেন, ‘আমরা ওই ধরনের পুলিশ তৈরি করতে চাচ্ছি যে পুলিশটি হবে জনবান্ধব, নারী বান্ধব ও শিশু বান্ধব। আমরা দীর্ঘদিন ধরে ব্রিটিশ আমলাতান্ত্রিক কলোনিয়াল পুলিশিং সিস্টেম থেকে বেরিয়ে এসে জনবান্ধব করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। সেই দিক থেকে আমরা প্রতিনিয়ত মানুষের কাছে যাওয়ার ও সেবা দেওয়ার যত ধরণের নতুন কলাকৌশল আছে সব ধরণের কলাকৌশল আমাদের বিভাগে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করছি।

পুলিশ অস্ত্র ব্যবহার করে ব্যক্তি নিরাপত্তার স্বার্থে উল্লেখ করে তিনি বলেন, ‘সাধারণ মানুষের জীবন যেখানে হানি হওয়ার আশঙ্কা দেখা দেয় সেখানেই আমরা অস্ত্র ব্যবহার করি। পুলিশের অস্ত্র আর সাধারণ মানুষের লাইসেন্স করা অস্ত্রের মধ্যে কোনো রকমের পার্থক্য নেই। পুলিশকে আইন বিশেষ কোন সুবিধা দেয় নি অস্ত্র ব্যবহার করার ক্ষেত্রে।'

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে আরও অনেক নজরুলের জন্ম হবে বলে প্রত্যাশা জানিয়ে অতিরিক্ত আইজিপি বলেন, এই বিশ্ববিদ্যালয় থেকে শুধুমাত্র কাব্য কলার ক্ষেত্রে নয়, বিজ্ঞান, প্রযুক্তি, দৃষ্টিভঙ্গি, মানবিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে আরও নজরুল তৈরি হোক এই কামনাই করি।

এসময় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত ডিআইজি ড. আক্কাস উদ্দিন ভূঁইয়া, জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেনসহ নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর