ধানমন্ডি, মতিঝিল, উত্তরায় চালু হচ্ছে চক্রাকার বাস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 05:11:23

আগামী এপ্রিল থেকে জুনের মধ্যে রাজধানীর ধানমন্ডি, মতিঝিল ও উত্তরা এলাকায় চক্রাকার বাস সার্ভিস চালু করা হচ্ছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং ঢাকা শহরের যানজট নিরসনে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (১৩ মার্চ) ঢাকা মহানগরীর পরিবহন খাতে শৃঙ্খলা আনায়ন, বাস রুট রেশনালাইজেশন, কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তন এবং এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয়ে গঠিত কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন এসব তথ্য জানান।

মেরর বলেন, বিআরটিসির (বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন) আমদানি করা ৬০০ বাস এখন গ্রহণ করার পর্যায়ে রয়েছে। এই বাসগুলোর মধ্যে ৪৫০টি ঢাকা শহরে পরিচালিত হবে। যেখানে এসি, নন এসি ও ডাবল ডেকার বাস রয়েছে। এই বাসগুলো ধানমন্ডি, সায়েন্সল্যাব, নিউমার্কেট, উত্তরা ও মতিঝিল এলাকায় চক্রাকার বাস সার্ভিস প্রদান করবে।

আগামী এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই বাসগুলো পরিচালনার কাজ সম্পূর্ণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সাঈদ খোকন বলেন, আমাদের লাইসেন্সবিহীন ড্রাইভার রয়েছে, অদক্ষ ড্রাইভার রয়েছে, আমাদের পর্যাপ্ত পরিমাণে ড্রাইভার নেই। সেজন্য বিআরটিসির আওতাধীন যে সব ড্রাইভার ট্রেনিং সেন্টার রয়েছে, তাদের নিয়ে একটা প্রকল্পের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করতে আগামী সভায় আলোচনা হবে।

এ সময় নবনির্বাচিত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকার চাকা একটি সফল উদ্যোগ। এই উদ্যোগ যদি ঢাকার সব জায়গায় চালু করা যায়, তাহলে যানজট থাকবে না, ঢাকার রাস্তায় শৃঙ্খলা ফিরে আসবে। পাশাপাশি যে বাসগুলা নামবে, সেখানে আমরা স্মার্ট কার্ড পরিচয় করিয়ে দেব।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মশিয়ার রহমান, ডিএসসিসি’র প্রধান নির্বাহী মো. মোস্তাফিজুর রহমানসহ অন্যান্য সংস্থার প্রধানরা।

এ সম্পর্কিত আরও খবর