ডিএনসিসিতে দুর্নীতির বিরুদ্ধে মেয়রের 'জিরো টলারেন্স' ঘোষণা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 20:30:00

দায়িত্ব নিয়েই ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) দুর্নীতির বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতি ঘোষণা করলেন মেয়র আতিকুল ইসলাম। 

তিনি বলেছেন, আমি একটা কাজ পাগল ছেলে। আমি গত পরশু দিনও বলেছি আমি কামলা হিসেবে কাজ করব। আমি দায়িত্ব নিয়েই দুর্নীতির বিরুদ্ধে সিটি করপোরেশনে জিরো টলারেন্স ঘোষণা করেছি। আমি দুর্নীতিকে ঘৃণা করি। আমি কাজ পছন্দ করি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত 'টুওয়ার্ডস রেসিলিয়েন্ট ঢাকা সিটি' শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

দুর্যোগ মোকাবেলায় নিজের অভিজ্ঞতা তুলে ধরে আতিকুল ইসলাম বলেন, আমি এসেছি গার্মেন্টস ইন্ডাস্ট্রি থেকে। আমি যখন বিজিএমইএ -এর প্রেসিডেন্ট, তার এক মাসের মধ্যে বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় দুর্ঘটনা রানা প্লাজা ধসে যাওয়ার ঘটনা ঘটেছিল। সেদিন ছিল বিএনপির হরতাল। আমার বাসা উত্তরায়। হরতালের মধ্যে আমি বাসার সামনে পায়চারি করছিলাম। তখন সামনে একটা মোটরসাইকেল পেয়ে, কার ছিল জানি না, তার সঙ্গে একাই চলে যাই সাভারের রানা প্লাজায়। গিয়ে একা একাই উদ্ধার কাজে অংশ নেই।

দুর্যোগ মোকাবেলায় নাগরিকদের প্রশিক্ষণ নেওয়া জরুরি মন্তব্য করে মেয়র বলেন, আমি নিজেই ডিএনসিসি থেকে তিন দিনের ট্রেনিং করেছিলাম ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে। এরপর স্কাউট, বিএনসিসি, লায়ন্স ক্লাব করেছি। তিন দিনের ওই প্রশিক্ষণই আমাকে তৈরি করে তোলে। এরপর থেকে মানুষের যখন কোনো প্রয়োজন হয় তখন মানুষের জরুরি সেবায় ছুটে যাই।

তিনি বলেন, দুর্যোগ বলে কয়ে আসে না, এটা কখন আসবে সেটা কেউ জানে না। তাই দুর্যোগ মোকাবেলায় ট্রেনিং নিয়ে মানুষের সেবার জন্য প্রস্তুত থাকা উচিত।

কর্মশালার প্রশংসা করে নতুন মেয়র বলেন, আমি সমাজ গড়তে পছন্দ করি। আপনারা আমাকে সহযোগিতা করবেন। আপনাদের এমন কোনো কর্মসূচি থাকলে আমাকে ডাকবেন। আমি চলে আসব।

কর্মশালায় আরো বক্তব্য দেন আরবান রিজিলিয়েন্সের প্রকল্প পরিচালক তারিক বিন ইউসুফ, জাইকার প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর