সহসাই চাকসু নির্বাচন হবে: তথ্যমন্ত্রী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-27 08:35:38

খুব শিগগিরই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, আমি আশা করব, সহসাই চাকসু নির্বাচন অনুষ্ঠিত হবে। এটির অন্ধত্ব ঘুচবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এর উদ্যোগ গ্রহণ করবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রসায়ন বিভাগের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্য তিনি এসব কথা বলেন। 

তথ্যমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে কিছু ত্রুটি-বিচ্যুতির কথা বিশ্ববিদ্যালয় প্রশাসনও স্বীকার করেছে। কিন্তু ২৮ বছর পর যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, এটি হচ্ছে একটি ইতিবাচক দিক। ভুল-ক্রুটির বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে। ভালো নির্বাচন হয়েছে বিধায়, যারা নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে কিংবা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে, তারাও জয়লাভ করেছে। নেতৃত্ব বিকাশের জন্য ছাত্র সংসদ নির্বাচনের কোনো বিকল্প নেই।

বিশ্ববিদ্যালয়ে গবেষণার উপর জোর দিয়ে তথ্যমন্ত্রী বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের বিকাশ হয় গবেষণা ও প্রকাশনার ওপর। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ, গবেষণার জন্য সরকারের কাছে আরও ফান্ড চাওয়া। কেননা একটি বিশ্ববিদ্যালয়ের কতজন শিক্ষার্থী, তা দিয়ে র‌্যাঙ্কিং হয় না, বরং গবেষণা, পাঠদান, প্রকাশনার ওপর র‌্যাঙ্কিং নির্ভর করে। গবেষণার জন্য একটি বিশ্ববিদ্যালয় সাফল্যের উচ্চতায় উঠে যায়।

কেবল কম্পিউটার সায়েন্স, বিজনেস স্টাডিস কিংবা আইন নিয়ে পড়াশোনা না করে রসায়ন, পদার্থবিদ্যা ও বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান হাছান মাহমুদ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী দুই দিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনির উদ্দিন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, পিকেএসএফ -এর ব্যবস্থাপনা পরিচালক মো.আবদুল করিম, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শফিউল আলম প্রমুখ বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর