গ্রাহক হয়রানি বন্ধ করুন, বিমা কোম্পানিগুলোকে তথ্যমন্ত্রী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-31 23:28:16

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিমার ক্ষতিপুরণ পাওয়ার ক্ষেত্রে হয়রানি বন্ধ করতে হবে। কিছু কোম্পানির জন্য বিমার বদনাম হচ্ছে। আস্থার সংকট দূর করার জন্য হয়রানি বন্ধ করুন।

শুক্রবার (১৫ মার্চ) বেলা ১২টায় চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে দুইদিন ব্যাপী বিমা মেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশকে নিরাপদ রাষ্ট্রে পরিণত করতে চাই।  এ লক্ষ্যে বিধবা ভাতা, বৃদ্ধ ভাতাসহ বিভিন্ন ভাতার ব্যবস্থা করেছেন প্রধানমন্ত্রী।

মানুষকে সামাজিক নিরাপত্তা বলয়ের মধ্যে আনার চেষ্টা হচ্ছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট্রকে সোশ্যাল নিরাপত্তা নেটওয়ার্কে আনতে চাই। এর জন্য বিমা কোম্পানিগুলো এগিয়ে আসতে হবে। গাড়ি বিমার সাথে গাড়ির চালকের বিমা থাকা প্রয়োজন। দেশ দ্রুত শিল্পায়নের দিকে যাচ্ছে। দেশে শিল্পের উন্নয়ন হচ্ছে। কারকানায় যারা কাজ করে তাদের জন্য গ্রুপ বিমা হয় না। ফলে শ্রমিকদের মালিকের উপর নির্ভর করতে হয়।

তিনি বলেন, সরকারী হাসপাতালে বেশি করে আইসিইউ বেড চালু করার প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আপনারা স্বাস্থ্য বিমা শুরু করুন। প্রপার্টি বিমা করতে পারেন।  বিদেশে প্রপার্টি বিমা আছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন আগামী পরশু।  দেশকে নিয়ে তিনি স্বপ্ন দেখেছিলেন।  এখন শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক এগিয়ে গেছে।  তাঁর গতিশীল নেতৃত্বে দেশ আরো এগিয়ে যাবে।

অনুষ্ঠানের সভাপতি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান শফিকুর রহমান পটোয়ারী বলেন, দেড়শ বছর আগে বিমা শুরু হয়েছে।  এখন আমাদের মিশন ভিশন হলো গ্রাহকদের আস্থা অর্জন করা।  গত এক বছরে সাড়ে ৬ হাজার চেক দাবি নিস্পত্তি করেছি। জাতীয় অর্থনীতিতে ২২ শতাংশ প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্য রয়েছে। বিদেশে ইন্স্যুরেন্স গ্যারান্টি রয়েছে আমাদের দেশেও তা প্রচলন করতে চাই।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সচিব আসাদুল ইসলাম বলেন, বিমাকে আরো এগিয়ে নিতে হবে। সাধারণ মানুষের কাছে পৌছে দিতে হবে। ৭৬টি বেসরকারি কোম্পানি বিমার কাজ করছে। ঝুঁকির জন্য বিমা করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জীবন বিমা করপোরেশনের সচিব ড সেলিনা আফরোজা, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার  আবদুল মান্নান, মেলা কমিটির চেয়ারম্যান  গোকুল চাঁদ দাস প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর