দেশে তৈরি গাড়ি কিনুন, চট্টগ্রাম বাণিজ্য মেলায় সুফি মিজান

চট্টগ্রাম, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 01:45:14

বিদেশি পুরাতন গাড়ি না কিনে তার চেয়েও কম দামে দেশে তৈরি গাড়ি কিনতে দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

শুক্রবার (১৫ মার্চ) বিকালে চট্টগ্রাম আন্তর্জাতিক শিল্প ও বাণিজ্য মেলায় পিএইচপি অটোমোবাইলসের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র উদ্বোধনকালে তিনি বলেন, বাংলাদেশর অর্থনীতি এখন শক্ত ভিতের উপর দাঁড়িয়ে আছে। এদেশের নাগরিকদের সম্পূর্ণ নতুন গাড়ি কেনার সামর্থ্য আছে।

সুফি মিজান বলেন, নতুন স্বাধীন দেশ হিসেবে আমরা গরিব ছিলাম। আমাদের দেশে গাড়ির কারখানাও ছিল না। কিন্তু এখন বাংলাদেশ আর তলাবিহীন ঝুড়ি নয়। একটি মহান জাতি হিসেবে আমাদের আর সে অবস্থা নেই। বাংলাদেশের মানুষের সামর্থ্য বেড়েছে।

তিনি বলেন, আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল এদেশের মানুষ নতুন ব্র্যান্ডের গাড়ি ব্যবহার করবে। বিশ্বের মাত্র ১৪টি দেশ গাড়ি তৈরি করে। তার একটি হলো মালয়েশিয়া। সে দেশের ব্র্যান্ড প্রোটন গাড়ি এখন পিএইচপি দেশে তৈরি করছে।

জাপানের টয়োটা গাড়ির সঙ্গে তুলনা করে সুফি মিজান বলেন, পিএইচপি অটোমোবাইলের তৈরি প্রোটন গাড়ি গুণে, মানে ও প্রযুক্তিতে টয়োটার যে কোনো গাড়ির চেয়ে আধুনিক হবে। টয়োটার রিকন্ডিশন গাড়ির চেয়ে সুলভ দামে প্রোটন গাড়ি এদেশের মানুষ কিনতে পারবেন।

শিল্পমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, জাপান কয়েকটি পণ্যের একচ্ছত্র আধিপত্য এদেশে চেয়েছিল। কিন্তু বাংলাদেশ তাতে রাজি হয়নি। কারণ জাপান এদেশ থেকে অনেক টাকা নিয়ে গেছে। তাই এদেশের নতুন প্রজন্মই এখন দেশে কারখানা গড়ে তুলবে।

উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন পিএইচপি অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক আখতার পারভেজ হিরু, চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মেহেদী হাসান ও কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসীন।

পিএইচপি অটোমোবাইলসের বিক্রয় ও বিপণন বিভাগের প্রধান এসএম শাহিনুর রহমান জানান, বর্তমানে দেশে ১৩৩২ সিসির প্রোটন সাগা, ১৬০০ সিসির প্রোটন প্রেভি ও ১৬০০ সিসির প্রোটন এক্সোরা নামের তিনটি ব্র্যান্ডের গাড়ি দেশে বাজারজাত করেছে পিএইচপি। এরমধ্যে প্রোটন সাগার বিক্রয় মূল্য সাড়ে ১৮ লাখ টাকা। আর প্রোটন প্রেভি সাড়ে ২৫ লাখ টাকা এবং প্রোটন এক্সোরা সাড়ে ২৬ লাখ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে চট্টগ্রাম আন্তর্জাতিক শিল্প ও বাণিজ্য মেলা উপলক্ষে কেউ নগদ টাকায় কিনলে প্রতিটি গাড়িতে ৫০ হাজার টাকা ছাড়ের ব্যবস্থা রয়েছে।

তিনি বলেন, মোট দামের ৩০ শতাংশ পরিশোধের মাধ্যমে অবশিষ্ট টাকা বিনা সুদে তিনবছরের মধ্যে ৩৬ কিস্তিতে পরিশোধের সুযোগ পাবেন ক্রেতারা। সাধারণভাবে প্রতিটি গাড়িকে তিনটি বিনামূল্যে সেবা দেওয়া হয়। মেলা উপলক্ষে গাড়ি কিনলে পাঁচটি সেবা দেওয়া হবে। আর পাঁচবছর পর পুনরায় বিক্রি করতে চাইলে সেটি পিএইচপি অটোমোবাইলের কাছেই বিক্রি করতে পারবেন।

শামিমুর রহমান বলেন, ২০১৭ সালে যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত দেশের বাজারে ১৬৭ টি প্রোটন গাড়ি বিক্রি হয়েছে। বিআরটিএ’র তথ্য অনুযায়ী পিএইচপি অটোমোবাইলসই সবচেয়ে বেশি নতুন ব্র্যান্ডের গাড়ি বিক্রেতা। এছাড়া পিএইচপি অটোমোবাইলস দেশে তিন ধরনের নতুন মোটর সাইকেলও উৎপাদন এবং বিক্রি করছে। এগুলো হচ্ছে ১২৫ সিসির পিএইচপি সুপার, ১৫০ সিসির পিএইচপি মারকাবা ও মারকাবা প্লাস।

পিএইচপি অটোমোবাইলের মোটর সাইকেল বিক্রয় শাখার প্রধান মেজবাহউদ্দিন আতিক বলেন, গত ৮ মাসে সাড়ে ৯০০ মোটর সাইকেল বিক্রি হয়েছে। চলতি বছরে মোটর সাইকেল বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার।

এ সম্পর্কিত আরও খবর