আদ্-দ্বীন হাসপাতালে ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগ বিভাগে ফ্রি চিকিৎসা সেবার উদ্বোধন

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 05:55:41

আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালে ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগ বিভাগে মাসব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৬ মার্চ) সকালে রাজধানী পোস্তগোলায় আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করা হয়।

আগামী ১৬ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এ সেবা চালু থাকবে। বহির্বিভাগের মাধ্যমে গর্ভবতী মায়েদের চেকআপ, স্বাভাবিক ডেলিভারি সেবা, সিজারিয়ান ও ডেলিভারি সংক্রান্ত অপারেশনসহ স্ত্রীরোগ সংক্রান্ত অন্যান্য চিকিৎসা সেবা দেওয়া হবে।

এতে ভর্তি রোগীদের পরীক্ষা-নিরীক্ষা ও থাকা খাওয়ার খরচ হাসপাতাল বহন করবে। নামমাত্র মূল্যে রেজিস্ট্রেশন করে গর্ভবতী মায়েরা এ সেবা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক। আরও উপস্থিত ছিলেন আদ্ দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দীন, আদ্ দ্বীন ফাউন্ডেশনের মেডিকেল এডুকেশন এন্ড রেগুলেটরি এ্যাফেয়ার্স ডা. মো. আনোয়ার হোসেন মুন্সী, আদ্ দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আফিকুর রহমান, আদ্ দ্বীন উইমেন্স মেডিকেল হাসপাতালের স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. আনোয়ারা বেগম, আদ্-দ্বীন হাসপাতালসমূহের পরিচালক ডা. নাহিদ ইয়াসমিন, আদ্ দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ জাহাঙ্গীর এবং উপ-পরিচালক ডা. মাহফুজা জেসমিনসহ আদ্-দ্বীনের বিভিন্ন শাখার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার রফিক-উল হক বলেন, আদ্-দ্বীন হাসপাতাল সেবার এক উন্মুক্ত দ্বার। সুচিকিৎসা পেয়েই মানুষ আদ্-দ্বীনের সুনাম করে থাকে। হাসপাতাল কর্তৃপক্ষ ও ডাক্তারদের সেবাধর্মী মনোভাব নিয়ে কাজ করতে হবে। চিকিৎসা দিয়ে গর্ব নয় বরং হাসপাতালে রোগীরা এসে আপনাদের সেবা দেওয়ার সুযোগ দেওয়ার জন্য গর্ব করা উচিৎ।

নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন বলেন, আত্মমানবতার সেবায় আদ্-দ্বীনের সেবা অব্যাহত থাকবে। অর্থের অভাবে কোন প্রসূতি মা যেন সুচিকিৎসার অভাবে মারা না যায় তার জন্য কাজ করছি। গর্ভাবস্থা প্রসূতিদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই ডাক্তারদের পরামর্শ নিতে হবে।

উল্লেখ্য, বর্ষব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রমের অংশ হিসেবে গত বছরের ১৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত বিনামূল্যে চোখের চিকিৎসা ও ছানি অপারেশন করা হয়। এতে প্রায় চার হাজার রোগীর বহির্বিভাগে চিকিৎসা সেবা দেওয়া হয়। এ সময় ৪৮৮ জন রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়। গত ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মাসব্যাপী বিনামূল্যে ফিজিওথেরাপি দেওয়া হয়। এতে ৩০৮২ জন ফিজিওথেরাপি সেবা গ্রহণ করে। এছাড়াও ১৬ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিনামূল্যে নাক-কাল-গলারোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়। এতে ১১১০ জন রোগী সেবা গ্রহণ করে। এর মধ্যে ৭৫ জনকে অপারেশনের জন্য বাছাই করা হয়। ইতোমধ্যে ৫০ জনকে অপারেশন করা হয়েছে। এছাড়াও অন্যদের অপারেশন চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর