এখনো রুট পারমিট ছাড়া চলে জাবালে নূর!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 08:46:52

রাজধানীর প্রগতি সরণি রোডে মঙ্গলবার (১৯ মার্চ) সুপ্রভাত বাসের চাপায় পিষ্ট হয়ে মারা যান বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এই ঘটনায় রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন বিইউপিসহ অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

আন্দোলন চলার সময় দুর্ঘটনাস্থলের পাশেই জাবালে নূর পরিবহনের দুইটি বাসকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এর কারণ জানতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বাসগুলো তারা আটক করেছিলেন রুট পারমিটের কাগজ দেখতে। তখন বাসগুলোর চালক ও হেল্পাররা কোনো কাগজ দেখাতে পারেননি।

এর আগে গত বছর রাজধানীর জিয়া কলোনিতে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বাস চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের দুটি বাসের রুট পারমিট বাতিল করা হয়েছিল।

২০১৮ সালের ৫ আগস্ট বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সংঘর্ষে লিপ্ত হওয়া দুইটি বাসের রুট পারমিট বাতিল করে। দুটি বাসের একটির (ঢাকা মেট্রো ব ১১-৭৬৫৭) ফিটনেসের মেয়াদ দুই বছর আগে শেষ হয়ে গিয়েছিল। আর ট্যাক্স টোকেনের মেয়াদও ছিল না। অন্য বাসটিরও রুট পারমিট ছিল না। বিআরটিএ মিরপুর কার্যালয় সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, রাজধানীর দুটি রুটে চলাচল করার অনুমতি আছে জাবালে নূর পরিবহনের। রুট দুটির মধ্যে একটি হচ্ছে মিরপুর থেকে নতুন বাজার (রুট নম্বর এ ১৮৪)। অন্যটি মিরপুর থেকে আব্দুল্লাহপুর (রুট নম্বর এ ২৭২)।

এই দুই রুটে চলাচলকারী জাবালে নূর পরিবহনের ২০টি বাসের রুট পারমিট আছে। কিন্তু বর্তমানে রুট দুটিতে ৬০টির মতো বাস চলাচল করে বলে জানা যায়। ৪০টি বাস চলাচল করে রুট পারমিট ছাড়াই।

মঙ্গলবারের প্রগতি সরণির ঘটনায় এরই মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম সুপ্রভাত বাসের রুট পারমিট বাতিলের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ‘ঢাকায় কোনো সুপ্রভাত বাস চলবে না।’

এ সম্পর্কিত আরও খবর