ক্ষুদ্র উদ্যোক্তা বিকাশে প্রয়োজন সহজলভ্য ঋণ: এইচ টি ইমাম

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 00:14:37

দেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের বিকাশ লাভে ব্যাংক ঋণে সুদের হার কমানোর উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। তিনি বলেছেন, ক্ষুদ্র উদ্যোক্তা ক্ষুদ্র থাকলেই চলবে না, মধ্যম এরপর বড় হতে হবে। তবে প্রতিযোগিতামূলক বাজারে বিপণন করতে হলে উৎকর্ষ প্রয়োজন। এজন্য পণ্যের গুণগত মান বাড়াতে হবে।

মঙ্গলবার (১৯ মার্চ) রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল আই’ আয়োজিত উন্নয়নের জন্য এসএমই ঐক্য.কম -এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ক্ষুদ্র উদ্যেক্তাদের পণ্যের মান আরও বাড়ানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, এই ক্ষুদ্র উদ্যোক্তাদের টিকিয়ে রাখতে ব্যাংক ঋণে সুদের হার কমাতে হবে। কীভাবে ক্ষুদ্র উদ্যোক্তরা সহজ শর্তে সরল সুদে ঋণ পেতে পারে, সেই ব্যবস্থা করতে হবে।

এইচ টি ইমাম বলেন, শুধু দেশেই না, দেশের বাইরে অনেক সুন্দর জিনিস তৈরি হচ্ছে। কাজেই প্রতিযোগিতামূলকভাবে বিপণন করতে হলে উৎকর্ষ প্রয়োজন হবে। আরও ভালো উৎকর্ষ সাধনের জন্য গুণগত মানের বিষয় আসবে সেখানে সাহায্যের দরকার আছে। এক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন বড় ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, আমাদের বড় সমস্যা বাণিজ্যিক ব্যাংকগুলো কিছুতেই লোনের ক্ষেত্রে সুদের হার কমাতে চান না। এক সময় ১৫-১৬ ছিল, আমরা বলেছি সিঙ্গেল ডিজিটে আনতে হবে। তাহলেই প্রতিযোগিতার মাধ্যমে টিকে থাকবে ক্ষুদ্র উদ্যোক্তরা। তাই ব্যাংক ঋণে সহজ শর্তে এবং সরল সুদ হারে যাতে লোন নিতে পারে, সেজন্য কাজ করা দরকার।

এইচ টি ইমাম বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের দেখে আমি নিজেই আনন্দিত, উৎফুল্ল, উৎসাহিত বোধ করছি। ক্ষুদ্র আসলেই ভালো, ক্ষুদ্র ক্ষুদ্রই থেকে লাভ নেই। একটু বাড়বে মধ্যম হবে, বৃহৎ হবে। জাপান কোরিয়া যত বড় কোম্পানি আছে তারা ছোট ছোট পার্টস ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছ থেকে নিয়ে আসে। কাজেই ক্ষুদ্র জায়গায় থাকলে চলবে না। দেশে ৮০ লাখ ক্ষুদ্র উদ্যোক্তা রয়েছেন। আপনাদের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল অনেক ভালো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচ এম খাইরুজ্জামান লিটন, চ্যানেল আই -এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এসএমই ফাউন্ডেশনের চ্যায়ারম্যান কেএম হাবিবুল্লাহ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম, ঐক্যের সভাপতি শাহিনা আক্তার রেনী প্রমুখ।

অনুষ্ঠানে পাঁচজন সেরা ক্ষুদ্র উদ্যেক্তাকে ‘চ্যানেল আই-এসএমই এক্সিলেন অ্যাওয়াড-২০১ ‘ প্রদান করা হয়। তারা হলেন- বেলাল হোসেন, হাবিবুর রহমান জুয়েল, কোহিনুর বেগম, রুনা বেগম এবং শাহেলা সাবরিন।

এ সম্পর্কিত আরও খবর