রাস্তায় লাইসেন্স চেক করছেন শিক্ষার্থীরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 05:27:40

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর গুরুত্বপূর্ণ রাস্তার মোড় অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এ সময় তারা পূর্বের নিরাপদ সড়ক আন্দোলনের মতো যানবাহন থামিয়ে চালক ও গাড়ির লাইসেন্স যাচাই করে দেখছেন।

যেসব যানবাহন চালকের লাইসেন্স ও গাড়ির কাগজপত্র ঠিক নেই শিক্ষার্থীরা সেগুলো আটকে দিচ্ছেন। আর যাদের সঠিক কাগজপত্র পাচ্ছেন সে সব গাড়ি ছেড়ে দেয়া হচ্ছে।

বুধবার (২০ মার্চ) দুপুর থেকে রাজধানীর বিভিন্ন মোড়ে এভাবেই মোটরসাইকেল, বাস, প্রাইভেট কারসহ নানা যানবাহনের চালকের লাইসেন্স চেক করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রাজধানীর শাহবাগ, প্রগতি সরণি ও সিটি কলেজের সামনে সরেজমিনে দেখা যায়, সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার যানবাহনের চালকের লাইসেন্স না থাকায় গাড়ি আটকে দেন শিক্ষার্থীরা। ডিবি পুলিশ, র‌্যাব, জনপ্রশাসন মন্ত্রণালয়, গণপূর্তসহ বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি ও চালকের লাইসেন্স না থাকায় ও লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হওয়ায় গাড়ি আটকে দেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের নিরাপদ সড়ক আন্দোলনের মতো এবারও তারা লাইসেন্সবিহীন ও মেয়াদোত্তীর্ণ গাড়ি পাচ্ছেন। যা সড়কে চালানো বে-আইনি। কিন্তু গাড়ি মালিক ও চালকরা তা মানছেন না। তাই সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে তারা আবারও রাস্তায় নেমে এসব কাজ করছেন তারা৷ তাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চালিয়ে যাবেন বলেও শিক্ষার্থীরা জানান।

উল্লেখ, মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সু-প্রভাত বাসের চাপায় ঘটনাস্থলেই মারা যান বিইউপি'র ছাত্র আবরার আহমেদ চৌধুরী। তিনি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরাফাত আহমেদের বড় ছেলে।

আবরার নিহতের প্রতিবাদ, বিচার ও নিরাপদ সড়কের দাবিতে মঙ্গলবার সকাল ১১টা থেকে বসুন্ধরা আবাসিক এলাকার মূল ফটকে সড়ক অবরোধ করে অবস্থার নেন শিক্ষার্থীরা। বুধবার সকাল থেকে এ আন্দোলন ঢাকাব্যাপী ছড়িয়ে পড়ে। রাজধানীর শাহবাগ, ধানমণ্ডি, মিরপুর, উত্তরা, ফার্মগেট, প্রগতি সরণিসহ একাধিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভে রাজধানী জুড়ে উত্তাল পরিস্থিতি বিরাজ করছে।

অন্যদিকে সড়কের শৃঙ্খলা রক্ষায় রাজধানীতে রোববার (১৭ মার্চ) থেকে শুরু হয়েছে পঞ্চমবারের মতো ট্রাফিক সপ্তাহ। ট্রাফিক সপ্তাহের মধ্যেই বাস চাপায় এই শিক্ষার্থী প্রাণ হারাল।

এ সম্পর্কিত আরও খবর