রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় বিশ্বব্যাংক-কানাডার ৫০ মিলিয়ন ডলার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-24 14:52:00

কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশকে ৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক ও কানাডা সরকার। এর মধ্যে ৩৫ মিলিয়ন ডলার চারটি সংস্থা ও ১৫ মিলিয়ন ডলার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে খরচ করা হবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুর সাড়ে ১২টায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিও, আইএমও এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘বিশ্ব ব্যাংক ইতোমধ্যে রোহিঙ্গাদের জন্য ২০০ মিলিয়ন ডলার দিয়েছে। তারা আরও ৩০০ মিলিয়ন দেওয়ার কথা জানিয়েছে। আজকের (২১ মার্চ) চুক্তির মাধমে বিশ্বব্যাংক দিচ্ছে ৪১ দশমিক ৬৭ মিলিয়ন ডলার। আর কানাডা দেবে আট দশমিক ৩৩ মিলিয়ন ডলার। এই ৫০ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের সাহায্য সহযো গিতায় ব্যবহার করা হবে।’

তিনি জানান, ৫০ মিলিয়ন ডলারের মধ্যে ৩৫ মিলিয়ন ডলার চারটি এজেন্সিকে দেওয়া হবে। তারা রোহিঙ্গাদের ঘর-বাড়ি নিমাণ, চিকিৎসা ও অন্যান্য খাতে ব্যয় করবে। বাকি অর্থ ব্যয় হবে মন্ত্রণালয়ের মাধ্যমে।

মন্ত্রী বলেন, ‘ভাসানচরে রোহিঙ্গাদের জন্য ঘর-বাড়ি নির্মাণ করা হচ্ছে। এক লাখ রোহিঙ্গা সেখানে থাকতে পারবেন। সেখানে তাদের জন্য ক্লিনিক করা হবে। আমরা তাদের স্বাস্থ্যসেবার জন্য সব কাজ করে যাচ্ছি।’

এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিএ এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। চুক্তি অনুযায়ী, আইওএম ১২ মিলিয়ন ডলার, ইউএনএফপিএ ৯ মিলিয়ন ডলার, ইউনিসেফ আট দশমিক পাঁচ মিলিয়ন ডলার, ডব্লিউএইচও পাঁচ দশমিক পাঁচ মিলিয়ন ডলার পাবে। বাকি ১৫ মিলিয়ন ডলার পাবে সরকার।

এ সম্পর্কিত আরও খবর