'প্লিজ আমাদের মানুষ ভাবুন'

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-30 23:56:18

'হরিজন রবিদাস পরিবারে জন্মগ্রহণ করা কী আমাদের অপরাধ। আমরা দলিত জনগোষ্ঠী বলে সমাজ আমাদের মানুষ ভাবে না। আমাদের সামাজিক নিরাপত্তা নেই। খাবারের হোটেল থেকে শুরু করে সবখানেই আমাদের অবহেলা করা হয়। আমরা কী রক্তে মাংসে গড়া মানুষ নই। প্লিজ আমাদের মানুষ ভাবুন। বর্ণবৈষম্য বিলোপ করুন।'

বৃহস্পতিবার (২১ মার্চ) আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস উপলক্ষে এক মানববন্ধনে এমন আক্ষেপ নিয়েই কথাগুলো বলছিলেন তাপস দাস। তিনি হরিজন সম্প্রদায়ের একজন।

রংপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। নেটওয়ার্ক অব নন-মেইনস্ট্রিম মারজিনালাইজড কমিউনিটি (এনএনএমসি) ফাউন্ডেশন রংপুর জেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, 'আমাদের ছেলে-মেয়েরা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সুযোগ সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হয়। সরকারি চাকরিতে আমাদের জন্য কোটা ব্যবস্থার প্রবর্তন নেই। সবদিক থেকে আমরা বঞ্চিত। এই বৈষম্যই আমাদেরকে পিছিয়ে রেখেছে।'

জেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের সভাপতি মনিনাল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- সদর উপজেলা প্লাটফর্মের সাধারণ সম্পাদক উজ্জ্বল চক্রবর্তী, এনএনএমসি'র লিয়াজো অফিসার সুলতানা আফরিন, কো-অর্ডিনেটর নুরুল আলম, শ্রমিক নেতা পলাশ কান্তি নাগ, বিডিইআরএমের সাধারণ সম্পাদক গৌতম কুমার দাস প্রমুখ।

এ সময় সমাবেশ থেকে 'বৈষম্য বিলোপ আইন' দ্রুত প্রণয়ন করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর