চট্টগ্রামে মুরগির পর বেড়েছে ডিমের দাম

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:21:10

শীতের মৌসুমে বাজারে স্বস্তি বিরাজ করলেও এখন আর তা থাকছে না চট্টগ্রামের বাজারে। ক্রমান্বয়ে বেড়েই চলেছে মুরগি আর ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডিমের হালি চার থেকে পাঁচ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে। আর ব্রয়লারসহ অন্যান্য মুরগির দাম রয়েছে বৃদ্ধির দিকে।

বিক্রেতারা এর পেছনে পর্যাপ্ত চাহিদার অভাবকে দায়ী করলেও ক্রেতারা বলছেন, বাজার মনিটরিং জোরদার না করার কারণেই এ দামবৃদ্ধি অব্যাহত আছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি, চকবাজার, রিয়াজউদ্দীন বাজার ও দুই নম্বর গেইটের কাঁচাবাজার ঘুরে দামের এমন চিত্র চোখে পড়ে।

কাজীর দেউড়ি কাঁচাবাজারে ব্রয়লার ডিম ৩৪ থেকে ৩৬ টাকা, হাঁসের ৪৮ টাকা ও দেশি মুরগির ডিম ৬৪ টাকায় বিক্রি হচ্ছে। এর আগের সপ্তাহে ব্রয়লার ৩২, হাঁসের ‍৪২ ও দেশি মুরগির ডিম ৬০ টাকায় বিক্রি হয়েছে।

অপরদিকে চকবাজারে ব্রয়লারের ডিম ৩৬ টাকা, হাঁসের ৫০ ও দেশি ডিম হালিতে ৫৪ টাকায় বিক্রি হচ্ছে। দাম বৃদ্ধির এমন চিত্র চোখ পড়ে রিয়াজউদ্দীন ও দুই নং গেইট কাঁচাবাজারেও।

দাম বৃদ্ধির বিষয়ে কাজীর দেউড়ি কাঁচাবাজারের ডিম বিক্রেতা শুভ দাশ বার্তা২৪.কম-কে জানান, গ্রীষ্মকালে তাপের কারণে ডিম নষ্ট হয়ে যায়। মাঝখানে ৩০ টাকা করে ডিম বিক্রি করতে হয়েছে। চাহিদা না বাড়লে বাজার স্থিতিশীল হতে সময় লাগবে।

এদিকে কয়েক সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখী রয়েছে সব ধরণের মুরিগর দাম। বাজারভেদে দামের মধ্যে কিছুটা তারতম্য থাকলেও বিক্রি হচ্ছে চড়া দামে। ব্রয়লার কেজিতে ১৭৫ থেকে ১৮০, সোনালি ৩১৫ থেকে ৩২০ এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়।

এর আগের সপ্তাহে কাজীর দুই নম্বর গেইট কাঁচাবাজারে ব্রয়লার ১৭০ টাকা বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে  ১৭৫, সোনালির দাম পাঁচ টাকা বেড়ে ৩১৫ ও দেশি মুরগি ৪৪০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, শীতের মৌসুমে ব্রয়লার ১৩০ থেকে ১৪০, সোনালি ২৪০ ও দেশি মুরগি ৪৩০ টাকায় বিক্রি হয়েছে। হঠাৎ করেই এমন দাম বৃদ্ধির পেছনে অত্যাধিক সামাজিক অনুষ্ঠান ও চাহিদা বৃদ্ধিকে দায়ী করছেন তারা।

রিয়াজউদ্দিন বাজারে দামের বিষয়ে কথা হয় তসলিম উদ্দিন নামে এক ক্রেতার সাথে। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘কয়েকদিন আগেও প্রতিটি ডিম ৯ টাকায় কিনলেও এখন কিনতে হচ্ছে ১০ টাকায়। ব্রয়লার আর সোনালি মুরগিও বেশি দামে কিনতে হচ্ছে। দোকানিরা বলেন, সরবরাহ কম বলে দাম বেশি। বাজার মনিটিরিং করলে হয়ত প্রকৃত কারণ জানা যাবে।’

এ সম্পর্কিত আরও খবর