গ্যাসের মূল্য বৃদ্ধির অযৌক্তিক প্রস্তাবকে প্রত্যাখ্যানের দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 02:33:33

জনগণের স্বার্থ বিবেচনা করে গ্যাসের মূল্য বৃদ্ধির অযৌক্তিক প্রস্তাবকে প্রত্যাখ্যান করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

শনিবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধির সঙ্গে দেশে শিল্প কলকারখানার উৎপাদন ব্যয় যেমন বৃদ্ধি পাবে, তেমনি পরিবহন ও কৃষিসহ সকল ক্ষেত্রে জীবনযাত্রা, নির্মাণ সামগ্রী ও বাড়ি ভাড়া বৃদ্ধি পাবে। ফলে দেশের বেশিরভাগ খেটে খাওয়া শ্রমজীবী মানুষের জীবনে নতুন সংকট তৈরি হবে।

তারা আরও বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলো লাভে থাকা সত্ত্বেও সব ধরনের ব্যবহারের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে। বাসা বাড়িতে এক চুলা গ্যাসের দাম ৭৫০ টাকা ও দুই চুলা ৮০০ টাকার পরিবর্তে তা‌দের প্রস্তাব অনুযায়ী এক চুলার ক্ষেত্রে ১ হাজার ৩৫০ টাকা ও দুই চুলার ক্ষেত্রে ১ হাজার ৪৪০ টাকা বর্ধিত মূল্য প্রস্তাব করা হয়েছে। এছাড়া যানবহনের ব্যবহৃত সিএনজির দাম প্রতি ইউনিট ৩২ টাকা থেকে বাড়িয়ে ৪৮.১০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এবং সরকারি বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহার করা গ্যাসের দাম প্রতি ইউনিট ৩.১৬ টাকা থে‌কে ৯.৪৮ টাকার প্রস্তাব করা হয়েছে।

বক্তারা সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশের জনগণের স্বার্থ বিবেচনা করে গ্যাসের মূল্য বৃদ্ধির অযুক্তিক প্রস্তাবকে প্রত্যাখ্যান করুন।

মানববন্ধনে বক্তব্য দেন- বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডাক্তার ওয়াজেদুল ইসলাম খান, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ ইনসাব এর কার্যকরী সভাপতি মো. মিজানুর রহমান বাবলু, সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর